• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
বিশ্বসেরা অলরাউন্ডার হিসেবেই পা রাখবেন বিশ্বকাপে

বিশ্বকাপের আগে সুখবর পেলেন সাকিব


ক্রীড়া প্রতিবেদক মে ২২, ২০১৯, ০৪:৫৯ পিএম
বিশ্বকাপের আগে সুখবর পেলেন সাকিব

ছবি সংগৃহীত

ঢাকা: মাত্র এক সপ্তাহ বাদেই শুরু হতে যাচ্ছে আইসিসি ওয়ানডে বিশ্বকাপ। তার দারুন এক সুখবর পেলেন সাকিব আল হাসান। আফগানিস্তানের লেগস্পিনার রশিদ খানকে হটিয়ে ওয়ানডে ক্রিকেটের অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ের শীর্ষস্থান পুনরুদ্ধার করেছে বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক। ফলে বিশ্বকাপে বিশ্বসেরা অলরাউন্ডার হিসেবেই পা রাখবেন বাংলাদেশের এ তারকা

এই মুহুর্তে ৩৫০ রেটিং নিয়ে শীর্ষে সাকিব আল হাসান। ৩৪০ রেটিং পয়েন্ট নিয়ে পরের স্থানে রশীদ খান। তৃতীয় স্থানে আছেন মোহাম্মদ নবী। তালিকার চতুর্থ স্থানে উঠে এসেছেন পাকিস্তানি ইমাদ ওয়াসিম। বাঁহাতি এই স্পিনার কাম ব্যাটসম্যান সদ্য সমাপ্ত ইংল্যান্ডের বিপক্ষে বেশ ভালো পারফর্ম করায় রেটিং এবং র‌্যাংকিংয়ের তার উন্নতি ঘটে। ইমাদ ওয়াসিমের বর্তমান রেটিং হলো ২৮৯ পয়েন্ট। তালিকার পাঁচ নম্বরে আছেন নিউজিল্যান্ডের স্পিন অলরাউন্ডার মিচেল স্যান্টার। তার রেটিং পয়েন্ট ২৭৯।

অনেক দিন আগে থেকেই বাংলাদেশের সেরা ক্রিকেটার সাকিব। আইসিসির অলরাউন্ডার র‍্যাংকিংয়ের শীর্ষস্থানটি প্রায় নিজের সম্প্রত্তি বানিয়ে ফেলেছিলেন তিনি। কিন্তু মাঝে ইনজুরির কারণে সাকিব লম্বা সময়ের জন্য আর্ন্তজাতিক ওয়ানডে ক্রিকেট খেলতে না পারায় গত সেপ্টেম্বরে জায়গাটা কেড়ে নেন আফগানিস্তানের লেগি রশিদ খান। তিনি র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে উঠে আসেন।

সদ্য সমাপ্ত ত্রিদেশীয় সিরিজে দুর্দান্ত খেলে সাকিব আবারও ফিরলেন শীর্ষস্থানে। কাল ওয়ানডের হালনাগাদ করা র‌্যাঙ্কিং তালিকায় শীর্ষস্থান দখল করেন বাংলাদেশের এ তারকা। ত্রিদেশীয় সিরিজে ৫ ম্যাচের মধ্যে দুটিতেই খেলতে পারেননি সাকিব। এক ম্যাচ ভেসে যায় বৃষ্টিতে, অন্যটিতে আঘাত হানে চোট। চোটের কারণে ফাইনালের স্বাদ নিতে হয়েছে ড্রেসিংরুমে বসে। কিন্তু তার আগেই যা করার করে ফেলেন সাকিব। তাতেই ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষস্থান পেয়ে যান সাকিব।  

ক্রিকেটারদের এই র‌্যাংকিং প্রথা চালু হওয়ার পর তিন ফরম্যাটে এখন পর্যন্ত শীর্ষস্থান পাওয়া একমাত্র ক্রিকেটার হলেন সাকিব আল হাসান।

বর্তমানে অবশ্য টেস্টে সাকিব র‌্যাংকিংয়ের দ্বিতীয় অবস্থানে আছেন। এতে তার রেটিং পয়েন্ট ৩৯৯। টেস্টে নাম্বার ওয়ান অলরাউন্ডার হিসেবে এই মূহূর্তে শীর্ষস্থানে আছেন ওয়েস্ট ইন্ডিজের জ্যাসন হোল্ডার। তার রেটিং পয়েন্ট ৪৩৯। টি-টুয়েন্টির অলরাউন্ডার র‌্যাংকিংয়ে সাকিবের অবস্থান দ্বিতীয় নম্বরে। রেটিং ৩৩৮। অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল এই তালিকায় ৩৯০ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছেন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!