• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বিশ্বকাপের আম্পায়ার, ম্যাচ রেফারির কেউ নেই বাংলাদেশের


ক্রীড়া ডেস্ক এপ্রিল ২৬, ২০১৯, ০৪:৩৮ পিএম
বিশ্বকাপের আম্পায়ার, ম্যাচ রেফারির কেউ নেই বাংলাদেশের

ঢাকা : বাংলাদেশ প্রথম বিশ্বকাপ খেলেছিল ১৯৯৯-এ। সেবার বিশ্বকাপ হয়েছিল ইংল্যান্ডে। এবারও সেই দেশেই হতে চলেছে দ্বাদশ বিশ্বকাপের আসর। এত বছর হয়ে গেল বাংলাদেশ বিশ্বকাপ খেলছে তারপরও বাংলাদেশ থেকে থাকছে না কোনো আম্পায়ার বা ম্যাচ রেফারি।

ইংল্যান্ড বিশ্বকাপের জন্য এর মাঝেই ২২ জন ম্যাচ অফিশিয়ালের নাম ঘোষণা করেছে আইসিসি। ১৬ জন আম্পায়ার এবং ৬ জন ম্যাচ রেফারিকে নিয়ে করা হয়ে ম্যাচ পরিচালকদের এই তালিকা। আগামী ৩০ মে থেকে শুরু হয়ে ১৪ জুলাই পর্যন্ত ৪৮টি ম্যাচে এই ২২ জনকেই দেখা যাবে বিভিন্ন ম্যাচের দায়িত্বে। এর মধ্যে ৩০ মে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মধ্যেকার উদ্বোধনী ম্যাচে ম্যাচ রেফারির দায়িত্ব পালন করবেন অস্ট্রেলিয়ান ডেভিড বুন।

আইসিসির আম্পায়ার ও রেফারি কমিটির সিনিয়র ব্যবস্থাপক অ্যাডাম গ্রিফিথ বলেন, ‘বিশ্বকাপ খেলার পাশাপাশি বিশ্বকাপে আম্পায়ারিং করা দারুণ সম্মানের ব্যাপার। যে কোনও ম্যাচ অফিশিয়ালের ক্যারিয়ারের জন্য একটি মাইলফলকও এটি। তবে এ কাজটি সহজ নয়। সারাবিশ্বের কোটি সমর্থকের সজাগ দৃষ্টি থাকে আম্পায়ারদের সিদ্ধান্তের প্রতি। তবে আমি নিশ্চিত করতে পারি ২২ জনের যে তালিকা দেয়া হয়েছে, তারাই বর্তমানে পৃথিবীর সেরা। প্রত্যেকের জন্য শুভ কামনা।’

পঞ্চমবারের মতো বিশ্বকাপে আম্পায়ারিং করতে নামবেন পাকিস্তানি আম্পায়ার আলিম দার। ইংলিশ আম্পায়ার ইয়ান গোল্ডের জন্য এটি আবার চতুর্থ ও শেষ বিশ্বকাপ। বিশ্বকাপ শেষেই অবসরের ঘোষণা দিয়ে রেখেছেন তিনি। ১৯৮৩ বিশ্বকাপে ইংল্যান্ডের উইকেটরক্ষক হিসেবে খেলা ৬১ বছর বয়সী গোল্ড এখন পর্যন্ত ৭৪ টেস্ট, ১৩৫ ওয়ানডে এবং ৩৭ টি-টোয়েন্টি ম্যাচে আম্পায়ারিং করেছেন।

বিশ্বকাপে ম্যাচ রেফারিদের তালিকা: ক্রিস ব্রড (ইংল্যান্ড), ডেভিড বুন (অস্ট্রেলিয়া), অ্যান্ডি পাইক্রফট (জিম্বাবুয়ে), জেফ ক্রো (নিউজিল্যান্ড), রঞ্জন মাদুগালে (শ্রীলঙ্কা) এবং রিচি রিচার্ডসন (ওয়েস্ট ইন্ডিজ) বিশ্বকাপে আম্পায়ারদের তালিকা: কুমারা ধর্মসেনা (শ্রীলঙ্কা), মারাইস এরাসমাস (দক্ষিণ আফ্রিকা), ক্রিস গ্যাফানি (নিউজিল্যান্ড), ইয়ান গোল্ড (ইংল্যান্ড), আলিম দার (পাকিস্তান), রিচার্ড ইলিংওর্থ (ইংল্যান্ড), রিচার্ড কেটেলব্রো (ইংল্যান্ড), নাইজেল লং (ইংল্যান্ড), ব্রুস অক্সেনফোর্ড (অস্ট্রেলিয়া), সুন্দরাম রবি (ভারত), পল রেইফেল (অস্ট্রেলিয়া), রড টাকার (অস্ট্রেলিয়া), জোয়েল উইলসন (ওয়েস্ট ইন্ডিজ), মাইকেল গফ (ইংল্যান্ড), রুচিরা পাল্লিয়াগুরুগে (শ্রীলঙ্কা) এবং পল উইলসন (অস্ট্রেলিয়া)।

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/এইচএআর

Wordbridge School
Link copied!