• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বিশ্বকাপের বাছাই পর্বের ফাইনালে ব্যাটিংয়ে বাংলাদেশ


ক্রীড়া ডেস্ক সেপ্টেম্বর ৭, ২০১৯, ০৬:৫৪ পিএম
বিশ্বকাপের বাছাই পর্বের ফাইনালে ব্যাটিংয়ে বাংলাদেশ

ঢাকা: বিশ্বকাপের বাছাইয়ের ফাইনালে থাইল্যান্ডের মুখোমুখি বাংলাদেশ নারী দল। স্কটল্যান্ডের ডান্ডির ফর্টহিলে মুখোমুখি এই দুই দল। বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় শুরু হবে ম্যাচ।

এই মধ্যে টস হয়েছে। টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছেন অধিনায়ক সালমা খাতুন। আর ফাইনালে ওঠার সঙ্গে সঙ্গে টি ২০ বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছেন বাংলাদেশের মেয়েরা। 

গত পরশু আইরিশ মেয়েদের চার উইকেটে হারিয়ে স্বপ্নপূরণ হয়েছে সালমা খাতুনদের। ফাহিমা খাতুনের ১৮ রানে তিন উইকেটে মাত্র ১৫ রানে টপঅর্ডার ব্যাটারকে হারানো আয়ারল্যান্ড আর নিজেদের গুছিয়ে নিতে পারেনি। ৮৬ তাড়া করতে নামা বাংলাদেশ ৩৪ রানে চার উইকেট হারিয়েও বাছাইপর্বের প্রথম সেমিফাইনালে জয় মুঠোবন্দি করে সানজিদা ইসলামের হার না-মানা ৩৫ রানে। এদিকে থাই মেয়েরা আট উইকেটে পাপুয়া নিউগিনিকে হারিয়ে এই প্রথম আইসিসির কোনো বৈশ্বিক ইভেন্টের ফাইনালে উঠল। 

গেলবার টি ২০ নারী বিশ্বকাপের বাছাইপর্বে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। এবারও সালমা-জাহানারাদের সামনে এ কৃতিত্ব অর্জনের হাতছানি।

এ বিষয়ে স্কটল্যান্ড থেকে পেসার জাহানারা আলম বলেন, ‘সেমিফাইনালই আমাদের জন্য কিছুটা কঠিন ছিল। ম্যাচে আমরা অনেকটা চাপে পড়ে গিয়েছিলাম। কিন্তু বিশ্বাস ছিল জিতব। আশা করছি ফাইনালেও আমরা প্রভাব বিস্তার করে জিতব।’ এর আগে থাইল্যান্ডের বিপক্ষে তিনটি টি ২০ ম্যাচ খেলে সবগুলোতেই জিতেছে বাংলাদেশ।

বাংলাদেশ এবার গ্রুপপর্বের প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রকে আট উইকেটে হারিয়ে টুর্নামেন্ট শুরু করে। পরের দুটি ম্যাচে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে ফল নির্ধারণ হয়েছে। সেখানে পাপুয়া নিউগিনিকে ছয় এবং স্বাগতিক স্কটল্যান্ডকে ১৩ রানে হারিয়েছেন বাংলাদেশের মেয়েরা। ২০২০ টি ২০ বিশ্বকাপের আগামী আসর বসবে অস্ট্রেলিয়ায়। আটটি দল সরাসরি খেলার সুযোগ পাবে। দুটি দল বাছাইপর্ব খেলে মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করে।

বাংলাদেশ মহিলা একাদশ: মুর্শিদা খাতুন, নিগার সুলতানা (ডাব্লু), সানজিদা ইসলাম, ফারগানা হক, ইতু মনি, ফাহিমা খাতুন, জাহানারা আলম, নাহিদা আক্তার, সালমা খাতুন (অধিনায়ক), শায়লা শারমিন, খাদিজা তুল কুবরা।

থাইল্যান্ড মহিলা একাদশ : নাথকান চান্থম, নারুয়েমল চইওয়াই, নন্নপট কোঁচারওঙ্কাই, নটায়া বুচাথাম, ওনিচা কামচোমফু, চানিদা সুতিরুয়াং, সর্ণনারিন টিপ্পোচ (অধিনায়ক), ওঙ্গপাকা লিয়েনগ্র্যাপ্রেটি, ল্যাংগ্রেস্ট্রিয়া লুঙ্গিদারিতে।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!