• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিশ্বব্যাপী করোনায় মৃতের সংখ্যা ৪৮ হাজার ছাড়িয়েছে


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ২, ২০২০, ১০:৫৯ পিএম
বিশ্বব্যাপী করোনায় মৃতের সংখ্যা ৪৮ হাজার ছাড়িয়েছে

ঢাকা : বিশ্বে কভিড আক্রান্তের সংখ্যা সাড়ে ৯ লাখ ছাড়ালো। মৃতের সংখ্যা বেড়ে ৪৮ হাজার ছাড়িয়েছে। যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় ৮ বাংলাদেশিসহ মারা গেছেন ১ হাজার ৪৬ জন। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা ৫ হাজার ছাড়ালো। স্পেনে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে। আক্রান্ত এক লাখ ১০ হাজারের মধ্যে ৬৯ জন বাংলাদেশি। এমন পরিস্থিতিতে গভীর উদ্বেগ জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

যুক্তরাষ্ট্রে বেড়েই চলেছে কভিড সংক্রমণ ও মৃতের সংখ্যা। বুধবার ফ্লোরিডা, জর্জিয়া, মিসিসিপি, নেভাদা ও পেনসিলভেনিয়ায় বাড়ানো হয়েছে ঘরবন্দী থাকার মেয়াদ। তবে এখনই পুরো দেশ অবরুদ্ধ ঘোষণার সময় আসেনি বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বুধবার (১ এপ্রিল) মার্কিন সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন কর্তৃপক্ষ জানিয়েছে কোনো উপসর্গ দেখা দেয়ার আগেই ছড়াচ্ছে প্রাণঘাতী এই ভাইরাস। আর এ মাসেই কভিডের প্রতিরোধকের পরীক্ষা সম্পন্ন হবে বলে আশা করেছেন মার্কিন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

এদিকে, প্রয়োজনীয় সুরক্ষা সামগ্রীর ঘাটতি থাকায় ক্যালিফোর্নিয়োয় বিক্ষোভ করেছে স্যান জোস হাসপাতালের নার্সরা। একজন নার্স বলেন, কভিড আক্রান্ত রোগীর সাথে এক কক্ষে আমাকে থাকতে হচ্ছে, কিন্তু আমার সুরক্ষার কোনো ব্যবস্থা নেই। সামান্য মাস্ক ছাড়া কোনো উপকরণ নেই। যারা আক্রান্ত নন তাদেরও এই ভাবেই সেবা দিতে হচ্ছে, এতে ঝুঁকি বাড়ছে।

কভিডে বুধবার রেকর্ড সংখ্যক মৃত্যু হয়েছে স্পেনে। একদিনে ৬ বাংলাদেশিসহ আক্রান্ত ৮ হাজারের বেশি। বার্সেলোনার একটি গ্রন্থাগারকে আইসিউতে রূপান্তর করেছে কর্তৃপক্ষ।

এদিকে, কভিডের দুটি টিকা পরীক্ষার কাজ শুরু করেছে অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও মার্কিন ইনোভিও ফার্মাসিউটিকালের এ দুইটি টিকা এর আগে পশুর দেহে পরীক্ষা করা হয়েছে।

কভিডে বিপুল আর্থিক ক্ষতি পুষিয়ে উঠতে ৩৬ হাজার কর্মী ছাটাইয়ের পরিকল্পনা করছে ব্রিটিশ এয়ারওয়েজ। আর লকডাউন না মানলে গুলি করার নির্দেশ দিয়েছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে।

বিশ্বজুড়ে কভিডের দ্রুত বিস্তার নিয়ে গভীর উদ্বেগ জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও জাতিসংঘ।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!