• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বিশ্বের দামি ক্রিসমাস ট্রি


আন্তর্জাতিক ডেস্ক ডিসেম্বর ১৭, ২০১৮, ০১:০৬ পিএম
বিশ্বের দামি ক্রিসমাস ট্রি

ঢাকা : ক্রিসমাস ট্রি ছাড়া বড়দিন উদযাপন কল্পনাই করা যায় না। এবার বড়দিন উপলক্ষে বিশ্বের সবচেয়ে দামি ক্রিসমাস ট্রি সাজানো হয়েছে আবুধাবিতে। বড় ক্রিসমাস ট্রি সাজিয়েছে ভ্যাটিকান সিটি। গোল্ড কয়েন দিয়ে ক্রিসমাস ট্রি তৈরি করে তাক লাগিয়েছে জার্মানি। খবর বিবিসি।

১০ কোটি ২০ লাখ ডলার খরচ করে স্বর্ণ আর রত্নখচিত ক্রিসমাস ট্রি সাজিয়েছে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবি। ম্যানিলা, যুক্তরাষ্ট্র, লেবানন, আর যীশুর জন্মস্থল ফিলিস্তিনের বেথেলহেম শহরেও বড়দিনকে সামনে রেখে সাজানো হয়েছে ক্রিসমাস ট্রি। ১৯৮২ সালে সেইন্ট পিটার্স স্কয়ারে ক্রিসমাস ট্রি সাজানোর প্রথা চালু করেন পোল্যান্ডের ধর্মযাজক জন পল দ্য সেকেন্ড। প্রতিবছর বড়দিন উপলক্ষে বিভিন্ন দেশে সাজানো হয় আকর্ষণীয় সব ক্রিসমাস ট্রি।

ট্রি অব লাইফ বা যিশুখ্রিস্টের প্রতি বিশ্বাসের প্রতীক হলো চিরসবুজ ক্রিসমাস ট্রি। ডিসেম্বর মাসে দেবদারু গাছের এই বিশেষ প্রজাতির চাহিদা থাকে বিশ্বব্যাপী। ক্রিসমাস উপলক্ষে ভ্যাটিকান সিটি ইতালির উত্তরাঞ্চলের কানসিলিওর বন থেকে ৬৯ ফুট উঁচু এ গাছ এনে ট্রি সাজিয়েছে। সেইন্ট পিটার্স স্কয়ারে রাখা হয়েছে এই মনোরম ক্রিসমাস ট্রি।

গিনেস বুক অব রেকর্ডে স্থান পাওয়া ক্রিসমাস ট্রির প্রতিকৃতি অবস্থিত ইতালিতে। প্রতিবছর গুবিওতে পাহাড়ের গায়ে আলোকসজ্জার মাধ্যমে তৈরি হয় প্রায় আড়াই হাজার ফুট দীর্ঘ আর দেড় হাজার ফুট প্রস্থের ক্রিসমাস ট্রি। জেসোলোতেও সাতশ টন বালুর ভাস্কর্যে ফুটিয়ে তোলা হয়েছে বড়দিনের তাৎপর্য। ‘ওয়ার্ল্ডস বিগেস্ট ক্রিসমাস ট্রি কমিটির’ প্রেসিডেন্ট লুসিও কস্তাটিনি বলেন, ৩৮ বছর ধরে আমরা বড় ক্রিসমাস ট্রির প্রতিকৃতি তৈরি করছি। গুবিওর লোকজন খুবই সৃজনশীল ও ঐক্যবদ্ধ। সকলের সম্মিলিত প্রচেষ্টাতেই আমরা এটি তৈরি করি।

গোল্ড কয়েন দিয়ে ক্রিসমাস ট্রি তৈরি করেছে মিউনিখের স্বর্ণ ব্যবসায়ী প্রতিষ্ঠান প্রো অরাম। ৬৩ কেজি খাঁটি স্বর্ণ দিয়ে তৈরি করা হয়েছে ১০ ফুট উঁচু ক্রিসমাস ট্রি। এর বাজার মূল্য ২৬ লাখ ডলার। তবে ২৪ ঘণ্টা কড়া নিরাপত্তার মধ্যে রাখা হচ্ছে এই মহামূল্যবান গাছ। প্রো অরামের মুখপাত্র বেঞ্জামিন সুমা বলেন, টু থাউজেন্ড এইটিন ফিলহারমোনিক গোল্ড কয়েন দিয়ে এটি তৈরি। সাধারণ ক্রিসমাস ট্রির চাইতে এটা একেবারে আলাদা। ইউরোপে এর দ্বিতীয়টি খুঁজে পাবেন না।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!