• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

বিশ্বের দূষিত বাতাসের শহরে তালিকায় চতুর্থ ঢাকা


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৫, ২০২০, ০৫:০৯ পিএম
বিশ্বের দূষিত বাতাসের শহরে তালিকায় চতুর্থ ঢাকা

ঢাকা : এবার বাতাস দূষণের তালিকায় বিশ্বের চার নাম্বারে উঠে এসেছে বাংলাদেশের রাজধানী ঢাকার নাম।

কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) তথ্য অনুযায়ী শনিবার (২৫ জানুয়ারি) সকাল ৮টা ১৯ মিনিটে এয়ার ঢাকার স্কোর ছিল ২৪৭। যার অর্থ এ শহরের বাতাসের মান ‘খুবই অস্বাস্থ্যকর’।

রাজধানী ঢাকা, এই ছোট শহরটাতে কোটি মানুষের বসবাস। এত এত উন্নয়ন সবই যেনো প্রকৃতির কাছে মলিন রূপ ধারণ করে। মাত্রাতিরিক্ত মানুষের বসবাসের নগরী ঢাকা দীর্ঘদিন ধরেই বাতাসে দূষণের মাত্রা নিয়ন্ত্রণ নিয়ে হিমশিম খাচ্ছে। বর্ষাকালে কিছুটা উন্নতি হতে দেখা গেলেও গ্রীষ্ম ও শীতকালে শহরটির বায়ু দূষণের মাত্রা বেড়ে যায়।

একিউআই সূচকে ৫০ এর নিচে স্কোর থাকার অর্থ হলো বাতাসের মান ভালো। সূচকে ৫১ থেকে ১০০ স্কোরের মধ্যে থাকলে বাতাসের মান গ্রহণযোগ্য বলে ধরে নেয়া হয়।

আর সূচকের স্কোর ১০১ থেকে ১৫০ হওয়ার অর্থ হলো বাতাসের মান সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর। একটি নির্দিষ্ট শহরের প্রতিদিনের বাতাসের মান নিয়ে একিউআই সূচক তৈরি করা হয়।

যার মাধ্যমে একটি শহরের বাতাস বিশুদ্ধ বা দূষিত এবং সেই সাথে পরিস্থিতিতে কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে সেই তথ্য দেয়া হয়। একিউআই মান ২০১ থেকে ৩০০ হলে, স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। যার কারণে স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারে নগরবাসী।

শনিবারের তালিকায় বসনিয়া হার্জেগোভিনার সারাজেভো, মঙ্গোলিয়ার উলানবাটার এবং চীনের জিনজিয়াং যথাক্রমে ৪১১, ২৬৬ ও ২৫৫ স্কোর নিয়ে এ তালিকার প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!