• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

বিশ্বের সবচেয়ে খাটো মানুষটি আর নেই


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ১৮, ২০২০, ১২:৪৪ পিএম
বিশ্বের সবচেয়ে খাটো মানুষটি আর নেই

ঢাকা : গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড অনুসারে বিশ্বের সবচেয়ে খাটো মানুষ নোপালের খগেন্দ্র থাপা মগার আর নেই। নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে  শুক্রবার (১৭ জানুয়ারি) নেপালের পোখারায় একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

তিনি পরিবারের সঙ্গে পোখরাতেই বসবাস করতেন। তার উচ্চতা ছিল ৬৭.০৮ সেন্টিমিটার (২ ফুট ২.৪১ ইঞ্চি)। 

খগেন্দ্র থাপা মগারের ভাই মহিশ থাপা জানান,‘খগেন্দ্র নিউমোনিয়ার কারণে হাসপাতালে যাতায়াতের মধ্যেই ছিল। কিন্তু হৃদপিণ্ডতেও সংক্রমণ হওয়ায় শুক্রবার মাত্র ২৭ বছর বয়সে সকলকে ছেড়ে ও চলে গেছে।’ 

২০১০ সালে ১৮ বছর বয়সে খগেন্দ্রকে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড বিশ্বের সবচেয়ে ছোট মানুষের স্বীকৃতি দেয়। সে সময় গিনেজ রেকর্ডের সার্টিফিকেট ধরে দাঁড়িয়ে আছেন তিনি এমন একটি ছবি প্রকাশিত হয়। এ ছবিতে তাকে সার্টিফিকেটের চেয়ে কিছুটা লম্বা দেখা যায়। 

এরপর অবশ্য তিনি কিছুদিনের জন্য সবচেয়ে ছোট মানুষের স্বীকৃতি হারান। ওই আসন ৫৪.৬ সেন্টিমিটার উচ্চতার কারণে নেপালের চন্দ্র বাহাদুর দখল করে নেন। ২০১৫ সালে চন্দ্র বাহাদুর মারা গেলে আবারও খগেন্দ্রর মাথায় বিশ্বের সবচেয়ে ছোট মানুষের মুকুট ওঠে।

গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড সূত্রে জানা যায়, জন্মের সময় খগেন্দ্র এতোটাই ছোট ছিল যে ওকে হাতের তালুতেই ধরে রাখা যেত এবং তাকে গোসল করানো খুব কঠিন ছিল। 

খগেন্দ্রকে নেপালের রাষ্ট্রীয় পর্যটন ক্যাম্পেইনেও কাজে লাগানো হয়। এছাড়া সেলিব্রেটি হিসেবে তিনি ইউরোপ আমেরিকাসহ বিশ্বের অনেক দেশ ভ্রমণ করেন এবং রেডিও, টেলিভিশন ও সংবাদমাধ্যমের বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেন। তার মৃত্যুতে গিনেজ বোর্ড গভীর শোক জানিয়েছে। 

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!