• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

‘বিশ্বের স্বাস্থ্য ব্যবস্থার আধুনিকায়ন ও রূপান্তর প্রয়োজন’


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ১৫, ২০১৯, ০৭:৩১ পিএম
‘বিশ্বের স্বাস্থ্য ব্যবস্থার আধুনিকায়ন ও রূপান্তর প্রয়োজন’

ঢাকা: বিশ্বের বর্তমান স্বাস্থ্য ব্যবস্থার আরো আধুনিকায়ন ও রূপান্তর প্রয়োজন বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করতে রাষ্ট্রীয় পর্যায়ে অঙ্গীকার যেমন জরুরি, তেমনি নিবিড় আন্তর্জাতিক সহযোগিতা দরকার বলে মন্তব্য করেছেন তিনি।

শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) মিউনিখ নিরাপত্তা সম্মেলনে ‘সেন্টার ফর স্ট্র্যাটেজিস অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ’ এবং ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) আয়োজিত ‘হেলথ ইন ক্রাইসিস- ডব্লিউএইচও কেয়ার্স’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ইবোলা, কলেরা, যক্ষ্মার মত সংক্রামক রোগের মহামারী থেকে বিশ্ব এখনও মুক্ত হতে পারেনি, যা প্রমাণ করে যে বিশ্বের বর্তমান স্বাস্থ্য ব্যবস্থার আরও আধুনিকায়ন ও রূপান্তর প্রয়োজন।

বাংলাদেশে শিশু ও মাতৃ মৃত্যুর হার কমিয়ে আনা, টিকাদান কর্মসূচি বাস্তবায়ন, এইচআইভি প্রতিরোধ, ম্যালেরিয়া, যক্ষ্মাসহ বিভিন্ন পানিবাহিত রোগ প্রতিরোধে বিশ্ব স্বাস্থ্য সংস্থা যেভাবে সহযোগিতা দিয়ে গেছে, সে কথা উল্লেখ করে সংস্থাটিকে ধন্যবাদ দেন  প্রধানমন্ত্রী।

সবার জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিতে অসংখ্য চ্যালেঞ্জ রয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, এটা বিশ্ব সম্প্রদায়ের দায়িত্বেরই অংশ। বিশ্ব সংস্থা হিসেবে ডব্লিউএইচওকেই সবাইকে সঙ্গে নিয়ে এ বিষয়ে নেতৃত্ব দিয়ে যেতে হবে।

মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) জার্মানিতে পৌঁছান প্রধানমন্ত্রী। ছয় দিনের এই সফরে জার্মানির পর সংযুক্ত আরব আমিরাতে যাবেন প্রধানমন্ত্রী। সফর শেষে ২০ ফেব্রুয়ারি তিনি ঢাকায় ফিরবেন।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!