• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিশ্রাম বাতিল করে মাঠে নামলেন মেসি, রক্ষা পেল বার্সেলোনা


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ২১, ২০১৯, ০৪:৫১ পিএম
বিশ্রাম বাতিল করে মাঠে নামলেন মেসি, রক্ষা পেল বার্সেলোনা

ছবি: সংগৃহীত

ঢাকা: নেইমার চলে যাবার পর ওসমানে ডেম্বেলেকে দলে ভিড়িয়ে ছিল বার্সেলোনা। ধীরে ধীরে আস্থার প্রতিদান দিতে চলেছেন এই ফরাসি ফুটবলার। তবে কাতালানদের ভরসার প্রতীক এখনও যে লিওনেল মেসি। সেটি আরও একবার প্রমাণ করলেন আর্জেন্টাইন অধিনায়ক। বিশ্রাম শেষ না করেই দলের প্রয়েজনে মাঠে নেমে লেগাসেনের বিপক্ষে বার্সাকে জেতালেন মেসি।  

৩-১ গোলের এই জয়ে লা লিগায় পাঁচ পয়েন্ট এগিয়ে টেবিলের শীর্ষস্থানটিও ধরে রেখেছে আর্নেস্টো ভালভার্দের দল। এদিন ক্যাম্প ন্যুতে কোচ ভালভার্দে মূল একাদশে মেসিকে বিশ্রাম দিয়েছিলেন। সেই সুযোগে ডেম্বেলে অনেকটা একক প্রচেষ্টায় ৩২ মিনিটে দলকে এগিয়ে দিয়েছিলেন। ২১ বছর বয়সী এই ফ্রেঞ্চ তারকা ৬৯ মিনিটে গোঁড়ালিতে হালকা আঘাত পেয়ে মাঠ ত্যাগ করেন। কিন্তু তার আগেই মার্টিন ব্রেথওয়েইটের মাধ্যমে ম্যাচে সমতা ফেরায় লেগানেস।

৬৪ মিনিটে কার্লেস আনেলার স্থানে মেসিকে মাঠে নামান ভালভার্দে। আর মাঠে নেমেই নিজেকে প্রমানে খুব বেশী দেরী করেননি এই আর্জেন্টাইন সুপারস্টার। মেসির জোড়ালো শট লেগানেস গোলক্ষক পিচু কিউলার আটকাতে ব্যর্থ হলে লুইস সুয়ারেজ সেই বল জালে জড়ান। এরপর ইনজুরি টাইমে মেসি নিজেই গোল করে দলের জয় নিশ্চিত করেছেন। যদিও সুয়ারেজের গোল নিয়ে লেগানেস প্রতিবাদ করেছিল। পিচুকে ফাউলের অপরাধে গোলটি বাতিলের অনুরোধও জানিয়েছিল সফরকারীরা। ম্যাচ শেষে লেগানেস কোচ মরিসিও পেলেগ্রিনো বলেছেন, ‘এটা স্পষ্ট ফাউল ছিল। এই ধরনের সিদ্ধান্তের সহযোগিতা নেবার কোন প্রয়োজনই বার্সার নেই।’

কিন্তু ভিএআর ফাউলের বিষয়টি নাকট করে দেয়। তবে সব মিলিয়ে এই জয়টা বার্সেলোনার প্রাপ্য ছিল। এর মাধ্যমে এ্যাথলেটিকো মাদ্রিদের থেকে নিজেদের পয়েন্টে ব্যবধান এগিয়েই রাখলো কাতালান শিবির। তৃতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদের থেকে বার্সা ১০ পয়েন্ট এগিয়ে রয়েছে। সেপ্টেম্বরে এই লেগানেসের কাছে এ্যাওয়ে ম্যাচে পরাজিত হয়েছিল বার্সেলোনা। ১৪তম স্থানে থাকা দলটির মৌসুমে এটাই একমাত্র বড় জয়।

ঐ ম্যাচে গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের বিশ্রাম দেয়ায় সমালোচিত হয়েছিলেন ভালভার্দে। তবে চ্যাম্পিয়ন্স লিগকে সামনে রেখে ঐ সময় সিদ্ধান্তটা যথার্থ ছিল বলেই ভালভার্দে দাবী জানিয়েছিলেন। কালও মেসিকে বিশ্রাম দেয়া প্রসঙ্গে বার্সা কোচ বলেছেন, ‘এখনো আমাদের অনেক ম্যাচ বাকি। খেলোয়াড়দের সাথে আলোচনা করেই এই সিদ্ধান্ত নিয়েছি।’
এদিকে পেলেগ্রিনো বলেছেন, ‘মেসিকে ছাড়া কিংবা মেসিসহ পুরো ম্যাচটাই আজ কঠিন ছিল।’

ম্যাচের শেষের দিকে মেসিকে প্রয়োজন হলেও ডেম্বেলে ও মধ্যমাঠে ২১ বছর বয়সী আলেনা প্রমান করেছেন ভবিষ্যতে আর্জেন্টাইন তারকার অনুপস্থিতিতে হয়তবা তাদের উপর আস্থা রাখা যায়।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!