• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

বিস্কুট পেয়েই খুশি প্রতিবন্ধী শিক্ষার্থীরা


কুষ্টিয়া প্রতিনিধি ফেব্রুয়ারি ২৫, ২০১৯, ০৪:৫৭ পিএম
বিস্কুট পেয়েই খুশি প্রতিবন্ধী শিক্ষার্থীরা

ছবি : সোনালীনিউজ

কুষ্টিয়া : কেউবা কথা বলতে পারে না, কেউবা চলতে পারে না। আবার কেউবা কানেও শুনতে পায় না। অনেকেই আবার বুদ্ধি প্রতিবন্ধী। এসব প্রতিবন্ধীদের বোঝা মনে করে থাকেন কেউ কেউ। কিন্তু এসব প্রতিবন্ধীরাও কারো ভাই কারওবা সন্তান। তাদের পরিবারের স্বজনরাই কেবল জানে তাদের নিদারুণ কষ্টের কথা। কুষ্টিয়া সদর উপজেলার হাটশহরিপুর ইউনিয়নে অবস্থিত শহীদ মাহমুদ হোসেন সাচ্চু প্রতিবন্ধী বিদ্যালয় ও পুনর্বাসন কেন্দ্রে গিয়ে এমন সব প্রতিবন্ধীদের দেখা মেলে।

সম্প্রতি সেই বিদ্যালয়ের পাশ দিয়ে পার্শ্ববর্তী কয়া ইউনিয়নের একটি স্কুলে শিক্ষাসামগ্রী উপহার নিয়ে যাচ্ছিল মিডিয়া জোন নামের একটি সংগঠন। হঠাৎই তাদের নজরে আসে এই প্রতিবন্ধী বিদ্যালয় ও পুনর্বাসন কেন্দ্রটি। তারপর সিদ্ধান্ত নিয়ে মিডিয়া জোন পরিবারের সদস্যরা সেই স্কুলের প্রধান শিক্ষকের সঙ্গে আলাপ করে তাদের খুশি করতে কিছু খাদ্য সামগ্রী ও বিস্কুটের প্যাকেট নিয়ে সোমবার দুপুরে হাজির হন। অনেক শিক্ষার্থী বিস্কুটের প্যাকেট পেয়ে আনন্দে উদ্বেলিত হয়ে উঠে।

শহীদ মাহমুদ হোসেন সাচ্চু প্রতিবন্ধী বিদ্যালয় ও পুনর্বাসন কেন্দ্রের প্রধান শিক্ষক লিখন আহমেদ জানান, হাটশ হরিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম শম্পা মাহমুদের নিরলস পরিশ্রমে এই বিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়েছে। এই বিদ্যালয়ের শিক্ষার্থীদের বাড়ি আশপাশ এলাকাতেই। তাদের লেখাপড়ার পাশাপাশি পুনর্বাসনের চেষ্টা চালিয়ে যাচ্ছি। তবে তাদের এই শিক্ষাদানের মাধ্যমে তারা আগের থেকে অনেকটাই উন্নত জীবন যাপন করতে সক্ষম হয়েছে।

মিডিয়া জোনের সভাপতি ফরহাদ খান জানান, আমরা কিছু বন্ধুরা মিলে এই সংগঠনটি দাঁড় করিয়েছি। আমরা মানবসেবায় নিয়োজিত থাকার প্রত্যয় নিয়ে অসহায় ও সুবিধাবঞ্চিতদের পাশে দাঁড়ানোর চেষ্টা করি। আমাদের নিজেদের উপার্জনের একটি অংশ থেকে এসব বিভিন্ন কর্মকাণ্ড করে থাকি। আজকে এই বিদ্যালয়ে তাদের জন্য কিছু খাদ্যসামগ্রী ও বিস্কুট আনাতে তারা (প্রতিবন্ধী শিক্ষার্থীরা) ভীষণ খুশি। আমরা মনে করি, আমাদের মতো করে যদি বিত্তশালীরা তাদের পাশে দাঁড়াই তাহলে অন্তত তাদের মুখে একটু হাসি ফুটতো।  

এ সময় মিডিয়া জোনের সভাপতি ফরহাদ খানসহ রকি আহমেদ, হাসান মাহমুদ, ডি কে ডি দিপু, রিপন জামান, মেহেদী হাসান, মোহাম্মদ আমানত, এস এম জামাল, রাশিদুল আজাদ রিয়াল উপস্থিত ছিলেন।  

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!