• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বিয়ের আগে নিজেকে ফিট রাখতে করণীয় কিছু টিপস


লাইফস্টাইল ডেস্ক জুলাই ১৪, ২০১৮, ০২:২৪ পিএম
বিয়ের আগে নিজেকে ফিট রাখতে করণীয় কিছু টিপস

ঢাকা : বিয়ের সময়, সবাই ব্যস্ত বিয়ের কেনাকাটা সাজগোজ নিয়ে। হলুদে কি পরবে বিয়েতে কি পরবে। কোন পার্লারে যাবে। কোন ডিজাইনের গহনা পরবে কিন্তু এতো কিছুর মাঝে আসল জিনিসটাই ভুলে বসে আছেন।

সাজ পোশাক তো এক দিনেই শেষ কিন্তু আপনার স্বাস্থ্য ও ফিগার ? সেটা তো আপনার সাথেই থাকবে তাইনা? আর নতুন মানুষটির কাছে নিজেকে কীভাবে উপস্থাপন করবেন একবার ভেবে দেখেছেন? নিজের দেহের গঠন ও স্বাস্থ্য ঠিক রাখার জন্য আগে থেকেই চিন্তা করুন। আর বিয়ের আগেই নিজেকে ফিট রাখার জন্য জেনে নিন কিছু টিপস।

২০ মিনিট আগে ঘুম থেকে উঠুন : রোজ যখন ঘুম থেকে ওঠেন, চেষ্টা করুন তার থেকে ২০ মিনিট আগে ঘুম থেকে উঠতে। ৩ মিনিট ওয়ার্ম আপ করুন। তারপর এক থেক দেড় মিনিট বিশ্রাম নিন। সাত থেকে আটবার এমন করতে থাকুন। এর ফলে আপনি শুধু যে ফিট থাকবেন, তা নয়। সকালের বিশুদ্ধ আবহাওয়া আপনাকে সারাদিন চাঙ্গা রাখবে।

চা বানানোর সময়টুকুও নষ্ট করবেন না : চায়ের পানি ফুটতেও তো ১০ মিনিট সময় লাগে। ওই সময়টা দাঁড়িয়ে না থেকে কাজে লাগান। কয়েকটি পুশ-আপ দিয়ে নিন। তাহলে সময়ও বাঁচল আর শরীরচর্চাও হল।

গাড়ি চালানোর সময়ও শরীরচর্চা করুন : গাড়ি তো বসে বসে চালাবেন। তখনই ১০ সেকেন্ড নিজের অ্যাবসগুলোকে কসর করান। এর ফলে পেশিরগুলোর এক্সারসাইজ হবে।

সিঁড়ি দিয়ে উঠুন : অফিসে বা বাড়িতে, উঁচুতলায় ওঠার জন্য লিফটের বদলে সিঁড়ি ব্যবহার করুন। সবসময় সম্ভব না হলেও, দিনে অন্তত একবার। এতে ভাল শরীরচর্চা হয়।

অবসর সময় হাঁটুন : কাজের মাঝে সময় পেলে একটু হেঁটে নিন। ধরুন, ১০ মিনিট আপনি চা বা কফির জন্য বিরতি নিলেন। ওই সময়টা অল্প হেঁটে নিন। পারলে একতলা সিঁড়ি দিয়ে ওঠানামা করে নিন। কোনও কাজের কথা কারোর সঙ্গে বলতে হলে হাঁটতে হাঁটতে আলোচনা করুন। অফিসের ছাদ, বারান্দায়, রাস্তা যেখানেই হোক, হাঁটুন।

থুতনির যত্ন নিন : দুই থুতনি থাকলে সতর্ক হোন। বিয়ের আগে এসব সরাতেই হবে। এর জন্য একটা সহজ উপায় রয়েছে। গলার কাছে থুতনি নামান। ৫ থেকে ১০ সেকেন্ড রাখুন। আবার তুলে নিন। নিয়মিত এই অভ্যাস করুন। দিনে অন্তত একঘণ্টা বা সারাদিনে অল্প অল্প করে এটি করতে থাকুন। সম্পূর্ণ যদি নাও হয়, এক্ষেত্রে দুই থুতনি থেকে কিছুটা মুক্তি পাওয়া যায়।
সোনালীনিউজ/আরজে

Wordbridge School
Link copied!