• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

বুলবুলে আক্রান্ত স্কুল শিক্ষার্থীরা পাবে নতুন বই


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১২, ২০১৯, ০১:০৫ পিএম
বুলবুলে আক্রান্ত স্কুল শিক্ষার্থীরা পাবে নতুন বই

ঢাকা : ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে ক্ষতিগ্রস্ত স্কুল শিক্ষার্থীরা তাদের নষ্ট হওয়া বই পাবে। এমন আশার কথা জানিয়েছেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা। 

তিনি আরো বলেন, সরকার, বইপত্র নষ্ট হওয়া ছাত্র-ছাত্রীদের তাৎক্ষণিক নতুন বই দেওয়ার উদ্যোগ নেয়া হয়েছে।  স্কুলের প্রধান শিক্ষকরা উপজেলা শিক্ষা অফিস থেকে এসব বই সংগ্রহ করতে পারবেন।

সোমবার (১১ নভেম্বর) জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড বিষয়টি নিশ্চিত করে।

নারায়ণ চন্দ্র সাহা বলেন, ‘প্রাকৃতিক দুর্যোগ ও দৈব-দুর্বিপাকের কথা চিন্তা করেই সরকার প্রতি বছর মোট বইয়ের পাঁচ শতাংশ অতিরিক্ত ছাপিয়ে মজুদ রাখে।  এ বছরও মোট ৩৫ কোটি বইয়ের বাফার স্টক আছে।  এসব বই জেলা পর্যায়েই মজুদ আছে।  প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত শিক্ষার্থী চাইলেই সঙ্গে সঙ্গে উপজেলা থেকে তাকে একসেট বই দিয়ে দেওয়া হবে। এসব বই বিতরণে কোনো আলাদা অনুমোদন লাগে না বিধায় সময়ক্ষেপণ হবে না।’

চেয়ারম্যান বলেন, ‘ঘূর্ণিঝড় বুলবুলে যত শিক্ষার্থীই ক্ষতিগ্রস্ত হোক না কেন, বই চাইলে প্রত্যেককেই নতুন বই দেওয়া যাবে।’

জানা যায়, উপকূলীয় এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ঘূর্ণিঝড় বুলবুলের কারণে বেশ ক্ষয়ক্ষতি হয়েছে। তবে ক্ষয়ক্ষতির সার্বিক চিত্র এখনও পাওয়া যায়নি।

প্রধান শিক্ষকরা জানিয়েছেন, বেশ কিছু বিদ্যালয়ের কাঁচা ঘর ঝড়ে বিধ্বস্ত হয়েছে। টিনের চাল উড়ে গেছে। কোথাও কোথাও বিদ্যালয়ের ওপর গাছপালা উপড়ে পড়েছে। তবে পাকা ভবনগুলোর ক্ষয়ক্ষতি ততটা নয়।

শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী মীর মুয়াজ্জেম হোসেন জানান, বুলবুলে’র তাণ্ডবে খুলনা বিভাগের দক্ষিণাঞ্চল ও বরিশাল বিভাগের পশ্চিমাঞ্চলে আনুমানিক শতাধিক বিদ্যালয় ক্ষতিগ্রস্ত হয়েছে।

সোনালীনিউজ/এএস

 

Wordbridge School
Link copied!