• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

বৃষ্টির কারণে মান বাঁচালো বাংলাদেশের


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ২৭, ২০২০, ০৬:০৩ পিএম
বৃষ্টির কারণে মান বাঁচালো বাংলাদেশের

ঢাকা: তিন ম্যাচ সিরিজের টি-২০ খেলতে পাকিস্তান সফরে গিয়েছিল টিম বাংলাদেশ। দুটিতে আগে হেরেছে। এবার লাহোরে বাংলাদেশ ও পাকিস্তান মধ্যকার সিরিজের শেষ টি-২০'তে ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত করা হয়েছে। সোমবার (২৭ জানুয়ারি) বিকেলে ৫টার দিকে মাঠ পরিদর্শন করে এই সিদ্ধান্ত দেয় ম্যাচ রেফারিরা। 

এর ফলে ২-০ ব্যবধানে সিরিজ শেষ করলো স্বাগতিক পাকিস্তান। অর্থাৎ টি-২০ র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থেকেই সিরিজ শেষ করল স্বাগতিকরা। এর আগে, সিরিজের শেষ টি-২০তে হানা দিয়েছে বৃষ্টি। বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় টস হওয়ার কথা ছিল। বৃষ্টির কারণে সেটা হয়নি এখনও।  

যদিও প্রথম ও দ্বিতীয় টি-২০’তে হেরে বাংলাদেশ সিরিজ খুঁইয়েছে আগেই। লাহোরে সিরিজের প্রথম টি-২০’তে তবু লড়াই করতে পেরেছিল বাংলাদেশ। ১৪১ রানের পুঁজি নিয়েও বোলারদের কল্যাণে শেষ ওভার পর্যন্ত লড়াই করতে পেরেছিল।  অন্যদিকে দ্বিতীয় ম্যাচে পাত্তাই পায়নি পাকিস্তানের কাছে। মাত্র ১৩৬ রান করে ৯ উইকেটের বড় ব্যবধানে হারে মাহমুদউল্লাহ রিয়াদের দল।

সোমবার (২৭ জানুয়ারি) লাহোরে ভারী বর্ষণের কারণে টসও মাঠে গড়ায়নি। সম্মান রক্ষার শেষ ম্যাচ বৃষ্টির কারণে ভেস্তে যাওয়ায় খালি হাতেই দেশে ফিরতে হচ্ছে মাহমুদউল্লাহদের। বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় টস হওয়ার কথা ছিল। কিন্তু লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে বৃষ্টি বাধায় নির্ধারিত সময়ে খেলা মাঠে গড়াতে পারেনি। 

দুই ঘণ্টা অপেক্ষা করার পর বাংলাদেশ সময় বিকাল ৫টায় ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করে আয়োজকরা। শেষ ম্যাচ মাঠে না গড়ালেও প্রথম দুই ম্যাচ জিতে ইতোমধ্যেই ২-০ তে সিরিজ জিতে নিয়েছে স্বাগতিকরা। তৃতীয় ম্যাচটি পাকিস্তানের জন্য ছিল হোয়াইটওয়াশের মিশন। 

অন্যদিকে, বাংলাদেশের জন্য ম্যাচটি ছিল হোয়াইটওয়াশের লজ্জা এড়ানোর মিশন। ম্যাচ পরিত্যক্ত হলেও কোনো ম্যাচ না হারায় আইসিসির টি-টুয়েন্টি র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান অক্ষুণ্ণ থাকছে পাকিস্তানের। তৃতীয় ম্যাচ না হলেও অবশ্য কোনো অসুবিধা হয়নি পাকিস্তানের। কেননা তারা আগেই দুই ম্যাচ জিতে সিরিজ নিশ্চিত করে রেখেছিল। শেষ ম্যাচে টসই না হওয়ায়, বাংলাদেশকে ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশই করলো তারা।

এর মাধ্যমে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের শীর্ষস্থান ধরে রাখল পাকিস্তান। ২০১৮ সালের পর এবারই প্রথম টি-টোয়েন্টিতে সিরিজ জিতল তারা। ২০১৯ সালে পুরো বছরে ৯টি ম্যাচ খেলে মাত্র ১টিতে জিতেছিল তারা। সেই দলই এবার নতুন বছরের শুরুতে পেল সিরিজ জয়ের স্বাদ। বাংলাদেশ অবশ্য হোয়াইটওয়াশের লজ্জা এড়াতে পারেনি। তবে এক ম্যাচ না হওয়াতে তিন ম্যাচ সিরিজের তৃতীয়টিতে হারলে হারে খাতায় আরেকটি যোগ হতো। সেটি আর হলো না।  ফলে পাকিস্তান ২ : ১ বৃষ্টি- ঠিক এভাবেই বর্ণনা করা যায় বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের ফলাফল।

তৃতীয় ওয়ানডতে বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল, মোহাম্মদ নাইম, নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন, লিটন দাস (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), মেহেদী হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, শফিউল ইসলাম, আল-আমিন হোসেন ও রুবেল হোসেন।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!