• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বৈঠকে বসেছেন ভারত ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক আগস্ট ২০, ২০১৯, ০১:৫৪ পিএম
বৈঠকে বসেছেন ভারত ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা : ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

মঙ্গলবার (২০ আগস্ট) বেলা ১১টায় ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক শুরু হয়েছে। বৈঠকে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।

কূটনৈতিক সূত্র বলছে, ভারতের পররাষ্ট্রমন্ত্রীর এই সফরে বিশেষ গুরুত্ব পাবে অবৈধ অভিবাসন ও অনুপ্রবেশের বিষয়টি। এই বিষয় নিয়ে তিনি আলোচনা করতে পারেন।

আলোচনায় আসতে পারে কানেক্টিভিটি, রোহিঙ্গা সঙ্কট এবং দীর্ঘদিনের অমীমাংসিত তিস্তাসহ সব অভিন্ন নদীর পানির বণ্টনের বিষয়। ভারতীয় সংবাদ মাধ্যম ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের প্রকাশিত খবরে এসব বিষয় প্রকাশিত হয়।    

এছাড়া দুদেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য, কূটনৈতিক সম্পর্ক আরও জোরদার করতে তার এই সফর। পাশাপাশি বাংলাদেশ ও ভারতের মধ্যে একাধিক চুক্তিও স্বাক্ষরিত হতে পারে।

এছাড়া বৈঠক শেষে বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য বৈঠক করার কথা রয়েছে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর।  

এর আগে মঙ্গলবার সকালে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী।

সোমবার (১৯ আগস্ট) তিন দিনের সফরে ঢাকায় এসেছেন ড. এস জয়শঙ্কর। রাতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

ভারতের বিজেপি সরকার দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর দেশটির পররাষ্ট্রমন্ত্রীর এটিই প্রথম ঢাকা সফর। আগামী বুধবার (২১ আগস্ট) তিনি ঢাকা ত্যাগ করবেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!