• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

বোরকা পরে আসায় সেরা গ্র্যাজুয়েটকে সার্টিফিকেট দিল না কলেজ


সোনালীনিউজ ডেস্ক সেপ্টেম্বর ২১, ২০১৯, ০৯:১৮ এএম
বোরকা পরে আসায় সেরা গ্র্যাজুয়েটকে সার্টিফিকেট দিল না কলেজ

ঢাকা : বোরকা পরে স্নাতক স্তরের সমাবর্তনে এসেছিলেন ফার্স্ট ক্লাস ফার্স্ট হওয়া স্বর্ণপদক জয়ী ছাত্রী। আর বোরকা পরে আসায় কারণে সেরা গ্র্যাজুয়েটকেও দেয়া হলো না ডিগ্রির সার্টিফিকেট।

কর্তৃপক্ষের দাবি, কলেজের সমাবর্তনে আসতে হলে নির্দিষ্ট ড্রেস কোড মেনে আসতে হয়। ওই ছাত্রীটি সেই ড্রেস কোড না মেনে আসায়, তাকে ডিগ্রির সার্টিফিকেট দেয়া হয়নি। এমন ঘটনা ঘটেছে দক্ষিণ ভারতের ঝাড়খণ্ড রাজ্যের রাজধানী রাঁচির মাড়ওয়ারি কলেজ।

নিশাত ফতিমা নামের ওই ছাত্রী মারওয়াড়ি কলেজে নিজের বিভাগে ফার্স্ট ক্লাস ফার্স্ট হয়েছিলেন। পরীক্ষায় প্রথম হওয়ায় স্বর্ণপদক তারই পাওয়ার কথা ছিল। সেই মতো সমাবর্তনে নিজের পরিবারের সঙ্গে এসেছিলেন ফতিমা।

বাবা-মায়ের সঙ্গে অপেক্ষা করছিলেন দর্শকদের মধ্যে। অনুষ্ঠানের শুরুতেই তার পদক পাওয়ার কথা ছিল। সেই মতো তার নামও ঘোষণা করা হয়।

নিশাত ফতিমা পুরস্কার নিতে মঞ্চে উঠতেই ঘোষণা করা হলো, নিশাত এই পুরস্কার পাবেন না কারণ, তিনি ‘ড্রেস কোড’ মেনে পোশাক পরেননি।

উল্লেখ্য, আগে থেকেই কলেজ কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছিল, সমাবর্তনে প্রত্যেককে ‘ড্রেস কোড’ মেনে পোশাক পরে আসতে হবে। ‘ড্রেস কোড’ হিসেবে ছেলেদের জন্য কুর্তা-পাঞ্জাবি এবং মেয়েদের জন্য সালোয়ার স্যুট বা শাড়ি পরা বাধ্যতামূলক বলে ঘোষণা করা হয়েছিল। কিন্তু নিশাত ইসলামের রীতি অনুযায়ী বোরকা পরে কলেজ আসেন।

নিশাতের বাবা মোহাম্মদ ইকরামুল বলছেন, মুসলিম রীতি অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান বা অন্যান্য কোনো জনবহুল এলাকায় যেতে হলে মেয়েদের বোরকা পরতে হয়। কিন্তু, তার কথাতেও কাজ হয়নি শেষ পর্যন্ত নিশাতকে কোনো সার্টিফিকেট দেয়া হয়নি।

উল্লেখ্য, কয়েকদিন আগেই উত্তরপ্রদেশের ফিরোজাবাদের এসআরকে কলেজে মেয়েদের বোরকা পরে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছিল। কলেজ কর্তৃপক্ষ দাবি করেছিল, বোরকার আড়ালে কলেজে দেশবিরোধী লোকজন ঢুকে পড়ছে। সেই ঘটনার প্রতিবাদ জানায় মুসলিম বুদ্ধিজীবীরা।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!