• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ব্যানার টাঙিয়ে ক্ষমা চাইতে হবে আ.লীগ নেতাকে!


নাহিদ আল মালেক, বগুড়া মে ২১, ২০১৮, ১১:৫৮ এএম
ব্যানার টাঙিয়ে ক্ষমা চাইতে হবে আ.লীগ নেতাকে!

বগুড়া: শ্মশানের জায়গা দখল করে স্থাপনা নির্মাণ চেষ্টা করায় বগুড়ার শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি আজিজুল হককে ব্যানার টাঙ্গিয়ে ক্ষমা চাইতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট পাশাপাশি এ কাজের জন্য তাকে  ভৎর্সনা করেছেন হাইকোর্ট।

আগামি ২৬ মে’র মধ্যে তাকে শ্মশানে ব্যানার টাঙিয়ে জনগণের কাছে নিঃশর্ত ক্ষমা চাইতে নির্দেশ দেন বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি একেএম সাহিদুল হক সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ।

রোববার (২০ মে) এই আদেশ প্রদানের সময় অভিযুক্ত বগুড়া জেলার শিবগঞ্জ উপজেলা অওয়ামী লীগ নেতা আজিজুল হক আদালতে উপস্থিত ছিলেন।

এর আগে গত ১৩ মে শ্মশান দখলের অভিযোগের বিষয়ে তাকে আদালতে হাজির হয়ে ব্যাখ্যা দিতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। এরই ধারাবাহিকতায় রোববার তিনি আদালতে হাজির হন।

আদালত আজিজুল হককে ভৎর্সনা করে আদেশে বলেন, স্থানীয় জনগনের কাছে শ্মশানে ব্যানার টাঙিয়ে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। ব্যানারে লিখতে হবে, শ্মশানের জায়গা দখল করে স্থাপনা নির্মাণ চেষ্টা করে আমি ভুল করেছি। এ ধরনের কাজ আর কোনো দিন করব না।

শ্মশান দখল করা নিয়ে ২০১৬ সালের ২৬ জুন একটি দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। পরে ওই প্রতিবেদন যুক্ত করে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) হাইকোর্টে একটি রিট দায়ের করে।

ওই রিটে একই বছরের ৩১ জুলাই হাইকোর্ট রুল জারি করেন এবং স্থাপনা নির্মাণ কাজ বন্ধ রাখারও নির্দেশ দেন। এ ছাড়া বিষয়টি তদন্ত করতেও জেলা প্রশাসককে নির্দেশ দেওয়া হয়।

এরই ধারাবাহিকতায় জেলা প্রশাসনের প্রতিবেদনের ভিত্তিতে গত ১৩ মে রুলের শুনানিতে হাইকোর্ট অভিযুক্ত আজিজুল হককে তলবের আদেশ দেন। রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। অন্যদিকে আজিজুল হকের পক্ষে ছিলেন আইনজীবী লায়েকুজ্জামান মোল্লা।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!