• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ব্যালন ডি’অর মডরিচের দুইয়ে রোনালদো, পাঁচ নম্বরে মেসি


ক্রীড়া ডেস্ক ডিসেম্বর ৪, ২০১৮, ০৩:১৬ পিএম
ব্যালন ডি’অর মডরিচের দুইয়ে রোনালদো, পাঁচ নম্বরে মেসি

ছবি: সংগৃহীত

ঢাকা: বিগত দশ বছর ধরে ব্যালন ডি’অর লিওনেল মেসি আর ক্রিস্টিয়ানো রোনালদোর মাঝে সীমাবদ্ধ ছিল। কখনো মেসি আবার কখনো রোনালদো জিততেন ফুটবলের সর্বোচ্চ পুরস্কারটি। এবার ব্যতিক্রম ঘটল। ব্যালন ডি’অর চলে গেল ক্রোশিয়ার মিডফিল্ডার লুকা মদরিচের ঘরে।

ফিফা বর্ষসেরার মতো ব্যালন ডি’অরও জিতলেন ক্রোয়েশিয়ার তারকা। যিনি রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জেতার পাশাপাশি ক্রোয়েশিয়াকে বিশ্বকাপের ফাইনালে তুলতে সাহায্য করেন। তালিকায় মেসি পেলেন পঞ্চম ও রোনালদো দ্বিতীয় স্থান। তৃতীয় স্থানে আঁতোয়া গ্রিজম্যান। পাশাপাশি বর্ষসেরা অনুর্ধ্ব-২১ ফুটবলারের পুরস্কার পেলেন কিলিয়েন এমবাপ্পে। এ বছরই প্রথম চালু হলো এই পুরস্কার। পাশাপাশি মেয়েদের বিভাগে ব্যালন ডি’অর জিতলেন নরওয়ের স্ট্রাইকার এডা হেজরবার্গ।

চলতি বছরে ব্যালন ডি’অর মনোনয়নের বাইরেও ছিলেন দুই ফুটবল নক্ষত্র মেসি-রোনালদো। ৬৩তম ব্যালন ডি’অর-এর দৌড়ে সম্ভাব্য বিজয়ীদের মধ্যে এগিয়ে রাখা হচ্ছিল লুকা মদরিচকে। শেষ পর্যন্ত তিনিই পুরস্কারটি জিতলেন।

চলতি বছরে বিশ্বকাপে কিছু করতে না পারলেও রোনালদো রিয়ালের হয়ে পেয়েছেন চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। মেসিও বার্সেলোনার হয়ে দুর্দান্ত খেলেছেন। কিন্তু এই দুই তারকাই এবার ব্যালন ডি’অর-এর কক্ষপথ থেকে অনেক দূরে ছিলেন।

গত মৌসুমে রিয়াল মাদ্রিদের হয়ে দুরন্ত ফুটবল খেলেছেন লুকা মদরিচ। বিশ্বকাপের সেরা ফুটবলার হিসেবে সোনার বল পাওয়ার পাশাপাশি উয়েফা ও ফিফার বর্ষসেরা ফুটবলারও হয়েছেন তিনি।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!