• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ব্রাজিল পথ হারিয়েছে বললেন পেলে


স্পোর্টস ডেস্ক মে ১১, ২০১৬, ০২:৩১ পিএম
ব্রাজিল পথ হারিয়েছে বললেন পেলে

পথ হারিয়েছে ব্রাজিল - মন্তব্যটি খোদ ব্রাজিলের ফুটবল কিংবদন্তি পেলের। দুঙ্গার দলে এখন ব্যক্তিগত নৈপুণ্যের প্রাধান্য ও সুন্দর ফুটবলের জয়গান নেই বলেও দাবি করেন তিনটি বিশ্বকাপ জেতা এই ফুটবলার।

আগামী জুনে কোপা আমেরিকা মিশন শুরু করবে ব্রাজিল। এরপর অধরা অলিম্পিকের সোনা জয়ের জন্য রিও দে জেনেইরোর আসরে নামবে তারা। এ দুটি আসরের জন্য শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত কোচ দুঙ্গার কৌশলেরও সমালোচনা করেছেন পেলে।

২০১৪ সালে সব শেষ বিশ্বকাপে জার্মানির কাছে ৭-১ গোলে বিধ্বস্ত হওয়ার এবং পরের বছর কোয়ার্টার-ফাইনালে প্যারাগুয়ের কাছে হেরে কোপা আমেরিকার কোয়ার্টার-ফাইনাল থেকে ছিটকে যাওয়া ম্যাচের প্রসঙ্গ টেনে ইএসপিএনকে দেওয়া এক সাক্ষাৎকারে নিজের হতাশার কথা জানান পেলে। এসব নিয়ে কথা বলতে আমার দুঃখ হয়। (জার্মানির কাছে ৭-১ হার) ম্যাচটি দেখার পর আমি কেঁদেছিলাম এবং এটা শুধু স্কোরলাইনের কারণে নয়। কেঁদেছিলাম, কারণ আমি জানি না, ব্রাজিলের আনন্দময় ফুটবলের কি হয়েছিল।

ব্রাজিল কিভাবে ফুটবল খেলে সেটা হয়ত এই গ্রীষ্মে অলিম্পিকে এবং কোপা আমেরিকায় আমরা বিশ্বকে আবার দেখাতে পারব। কিন্তু এটা সহজ হবে না। আমার ভয় হয়, আমরা আমাদের পথ হারিয়েছি। ব্রাজিলের ফুটবলে আগের সৌন্দর্য নেই বলেও মনে করেন ৭৫ বছর বয়সী পেলে। এমনকি তার বিশ্বাস, সুন্দর ফুটবলের মাপকাঠিতে তার দেশের চেয়ে দক্ষিণ আমেরিকার কয়েকটি দেশ ব্রাজিলের চেয়ে এগিয়ে গেছে।

(ব্রাজিলের ফুটবলে) কোনো সৌন্দর্য্য নেই। দক্ষিণ আমেরিকার আর্জেন্টিনা, চিলি এবং একুয়েডরের মতো দলগুলো এখন ব্রাজিলের চেয়েও সুন্দর ফুটবল খেলে এবং এটা আপনারা গত দুটি কোপা আমেরিকার আসরে দেখেছেন। আমরা প্যারাগুয়ের কাছে পেনাল্টিতে হেরেছিলাম। প্রতিভায় ঠাসা ব্রাজিলের সুন্দর ফুটবলের অতীতটাকে মনে করিয়ে দিয়েছেন পেলে। গেরসন, রিভেলিনো, তোস্তাওয়ের সঙ্গে নিজে খেলেছেন। ২০০২ বিশ্বকাপ জয়ী দলে রোনালদো, রোনালদিনিয়ো এবং রিভালদোদের খেলতে দেখেছেন। সব দেখে-শুনে তাই দুঙ্গার দলকে বরাবরের মতোই এক হাত নিয়েছেন তিনি।

কিন্তু আজ আমাদের একজন কোচ আছে, যে ব্যক্তিগত নৈপুণ্যের খেলোয়াড়দের বিষয়টি তোয়াক্কা করে না। নেইমার একা সবকিছু করতে পারবে না। সেটা আপনারা গত বিশ্বকাপে দেখেছেন, যখন সে জার্মানির বিপক্ষে খেলতে পারল না।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!