• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
কোয়ারেন্টাইনে প্রধানমন্ত্রী

ব্রিটেন চালাচ্ছেন দুই ভারতীয় বংশোদ্ভূত!


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ৩০, ২০২০, ১২:৫৬ এএম
ব্রিটেন চালাচ্ছেন দুই ভারতীয় বংশোদ্ভূত!

ঢাকা : প্রায় ২০০ বছর ভারতবর্ষ শাসন করেছে ইংরেজরা। এবার সেই ইংরেজদের শাসন করছেন দুই ভারতীয় বংশোদ্ভূত! এমনটাই দাবি নেটিজেনদের।

তারা বলছেন, নিজেদের পাপের ফল ভোগ করছে ব্রিটিশরা। তাদের চলতে হচ্ছে তথাকথিত 'নেটিভ ইন্ডিয়ানদের' অঙ্গুলিহেলনে। কিন্তু কিসের ভিত্তিতে এই দাবি? আসুন জেনে নেয়া যাক।

ব্রিটেনের শাসন ব্যবস্থার মূল দুটি স্তর। প্রথমটি নিয়ন্ত্রণ করেন জনগণ দ্বারা নির্বাচিত প্রধানমন্ত্রী ও তার মন্ত্রিসভা। এটির উপরই রাষ্ট্র পরিচালনার মুল দায়িত্বগুলি থাকে। দ্বিতীয় স্তরে আছে বাকিংহাম প্যালেস অর্থাৎ রাজপরিবারের সদস্যরা। এদের পদ সাম্মানিক। কিছু বিশেষ বিষয় ছাড়া গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নির্বাচিত সরকার নেয়।

সমস্যা হল, করোনার কারণে সেই নির্বাচিত সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ দুই সদস্য প্রধানমন্ত্রী বরিস জনসন এবং স্বাস্থ্যমন্ত্রী কোয়ারেন্টাইনে। অন্যদিকে প্রিন্স অফ ওয়েলস প্রিন্স উইলিয়ামস এবং রানী এলিজাবেথ আইসোলেশনে। এই পরিস্থিতিতে ব্রিটেনের শাসনের ভার কার্যত পুরোটাই এসে পড়েছে দুই ভারতীয় বংশোদ্ভূতর উপর।

একজন হলেন চ্যান্সেলর অফ দ্য এক্সচেকার (অর্থমন্ত্রী) ঋষি সুনক । ৩৯ বছরের ওই যুবক আবার ভারতীয় তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিসের চেয়ারম্যান এন আর নারায়ণমূর্তির জামাই। অপরজন স্বরাষ্ট্র সচিব প্রীতি প্যাটেল। প্রীতিই মুলত যাবতীয় গুরুত্বপূর্ণ কাজের দায়িত্বে। গুরুত্ব কম নয় ঋষিরও।

দুই ভারতীয় বংশোদ্ভূতকে ব্রিটেনের দণ্ডমুণ্ডের কর্তা বনে যেতে দেখে ভারতীয়রা আপ্লুত। তাদের দাবি, নিজেদের কর্মের ফল পাচ্ছে ব্রিটেন। যে ভারতীয়দের একসময় শোষণ করত, এখন তাদেরই কথা অনুযায়ী চলতে হচ্ছে ব্রিটিশদের। কেউ আবার বলছেন, দেখ কেমন লাগে, নিজেদের দেওয়া ওষুধ চেখে দেখতে। সূত্র : সংবাদ প্রতিদিন

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!