• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ব্রিটেনের নারীরা যৌনসম্পর্কে কেন আগ্রহ হারাচ্ছে?


স্বাস্থ্য ডেস্ক সেপ্টেম্বর ১৮, ২০১৭, ০৪:১৬ পিএম
ব্রিটেনের নারীরা যৌনসম্পর্কে কেন আগ্রহ হারাচ্ছে?

ঢাকা: সম্প্রতি এক জরিপে দেখা গেছে ব্রিটেনের দশজনে একজন নারীরই যৌনসম্পর্কের ক্ষেত্রে অনিহা রয়েছে। বিশেষজ্ঞরা এর পেছনের কারণ হিসেবে দেখছেন, সঙ্গীর সঙ্গে যৌনসম্পর্কে অনিহা এবং যৌনমিলনের সময় ব্যথা অনুভব করা।

আন্তর্জাতিক গাইনি ও অবস্টেটিক বিষয়ক জার্নাল বিজেওজি’র এক গবেষণায় বলা হয়, নারীদের এমনটি হওয়া এক ধরণের রোগ যার নাম- ডায়েসপানিয়া। 

জার্নালটি ব্রিটেনের ১৬ থেকে ৭৪ বছর বয়সী সাত হাজার নারীর ওপর জরিপ চালিয়েছে। ওই জারিপে উঠে এসেছে যে ১০জনে একজন নারী  ডায়েসপানিয়ায় ভুগছেন। তারা সবাই একই ধরণের ব্যথা অনুভব করেন। 

৫০ বছরের কম এবং ৬০ বছর বয়সের বেশি নারীরা এই রোগে বেশি আক্রান্ত হচ্ছেন। তবে ১৬ থেকে ২৪ বছরের তরুণীদের মধ্যেও এর প্রভাব বেশ দেখা গেছে।

তবে এ রোগের চিকিৎসার জন্য নারীদের লজ্জা করলে চলবে না বলে জানিয়েছেন ডাক্তাররা; তাদের লজ্জা রেখে সবখুলে বলতে হবে। ডাক্তারদের এমন কথা বলার যুক্তি হিসেবে তারা বলেছেন, যদিও ব্রিটেনের নারীরা অনেকটাই বাস্তববাদী তবুও অনেকেই এটা লুকাতে চান। ফলে, তাদের নিরবেই কষ্ট সহ্য করতে হয়।

ভার্জিনাল ড্রাইনেস, যৌনমিলনের সময় অতিরিক্ত উদ্বিগ্ন হওয়া এবং যৌনতা উপভোগ্য না হওয়ার কারণে যৌনমিলনের সময় এমন ব্যথা হতে পারে বলে ওই জরিপে উঠে এসেছে।   

এছাড়াও, শারীরীক নানা সমস্যা, মানসিক এবং আবেগতারিত কারণেও এসব ব্যথা হতে পারে। যার কারণে এই রোগের চিকিৎসার জন্য দারকার বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ।

যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্য সেবা (এনএইচএস) বলছে, এ রোগের উত্তম চিকিৎসা হলো মানসিকভাবে স্বাভাবিক থাকা এবং যৌনমিলনকে উপভোগ করা। এছাড়াও, বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ সেবন করতে হবে। সূত্র: বিবিসি

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!