• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ভারতকে ৪ রানে হারিয়ে শেষ হাসি নিউজিল্যান্ডের


ক্রীড়া প্রতিবেদক ফেব্রুয়ারি ১০, ২০১৯, ০৬:২৮ পিএম
ভারতকে ৪ রানে হারিয়ে শেষ হাসি নিউজিল্যান্ডের

ছবি: সংগৃহীত

ঢাকা: নিউজিল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত দাপটে ৪-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতে নিয়েছিল  বিরাট কোহলির ভারত। কিন্তু কোহলি বিহীন ভারত টি-টোয়েন্টি সিরিজ জিততে পারেনি। তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচে রোহিত শর্মার দলকে ৪ রানে হারিয়ে ২-১ ব্যবধানে সিরিজ জিতে নেয় ব্লাক ক্যাপসরা। ফলে প্রথমবারের মতো নিউজিল্যান্ডের মাটিতে ছোট ফরম্যাটে সিরিজ জেতা হলো না ভারতের। শেষ হাসি হাসল কিউইরাই।  

আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটে ২১২ রানের বড় সংগ্রহ পেয়ে যায় নিউজিল্যান্ড। জবাবে জয়ের জন্য ২১৩ রানের টার্গেটে তাড়া করতে নেমে এক পর্যায়ে ৩ উইকেটে ১৪১ রান করে ভারত। এরপর হঠাৎ ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যাওয়া ভারতকে লড়াই রাখার সর্বাত্মক চেষ্টা করেন দিনেশ কার্তিক ও ক্রুনাল পান্ডিয়া। কার্তিক-পান্ডিয়ার চার-ছক্কায় ম্যাচে ভালোভাবেই টিকে ছিলো। তবে শেষ ওভারে জয়ের জন্য ১৬ রান দরকার পড়ে ভারতের। কিন্তু নিউজিল্যান্ডের পেসার টিম সাউদির করা শেষ ওভার থেকে ১১ রান নিতে পারে ভারত।

শেষ পর্যন্ত ২০ ওভারে ৬ উইকেটে ২০৮ রান তুলে ম্যাচ ও সিরিজ হারে টিম ইন্ডিয়া। কার্তিক ৪টি ছক্কায় ১৬ বলে ৩৩ ও পান্ডিয়া ২টি করে চার-ছক্কায় ১৩ বলে ২৬ রান তুলে অপরাজিত থাকেন। নিউজিল্যান্ডের মিচেল স্যান্টনার-মিচেল ২টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন নিউজিল্যান্ডের মুনরো ও সিরিজ সেরা হন সেইর্ফাট।

প্রথম দুই ম্যাচে রান তাড়া করতে হয়েছে ভারতকে। প্রথম ম্যাচে হারের পর দ্বিতীয় ম্যাচে সেভাবেই জয় এসেছে। শেষ ম্যাচেও সেটাই ধরে রাখতে চেয়েছিল ভারত। কিন্তু তেমনটা হল না। চার রানে হেরে যেতে হল ভারতকে। নিউজিল্যান্ডের মাটি থেকে প্রথম টি-টোয়েন্টি সিরিজ জয় হল না।

রোববার (১০ ফেব্রুয়ারি) হ্যামিল্টনে টস জিতে প্রথমে নিউজিল্যান্ডকেই ব্যাট করতে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিলেন রোহিত শর্মা। দুই ম্যাচে একই দল খেলানোর পর শেষ ম্যাচে দলে একটাই পরিবর্তন এনেছিল টিম ম্যানেজমেন্ট। যুজবেন্দ্র চাহালের জায়গায় দলে এসেছিলেন কুলদীপ যাদব। নিউজিল্যান্ডের হয়ে অভিষেক হয়ে গেল ব্লেয়ার টিকনারের। রোহিত শর্মার দলের সামনে যেমন সিরিজ জয়ের ধারা ধরে রাখার লক্ষ্য ছিল তেমনই নিউজিল্যান্ডের মাটি থেকে প্রথম টি-টোয়েন্টি সিরিজ জিতে ফেরারও লক্ষ্য ছিল। আর সেই লক্ষ্যের খুব কাছে পৌঁছেও ছোঁয়া হল না।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!