• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ভারতের কাছে বাংলাদেশের লজ্জার পরাজয়


ক্রীড়া ডেস্ক নভেম্বর ১৬, ২০১৯, ০৪:১৫ পিএম
ভারতের কাছে বাংলাদেশের লজ্জার পরাজয়

ঢাকা: টেস্ট এভাবে খেলা যায় না। তিন দিন পার না হতেই বাংলাদেশকে ইনিংস ও ১৩০ রানে হারিয়ে বোঝাল ভারত। পাঁচ দিনের টেস্ট তিন দিনও খেলতে পারল না বাংলাদেশ। টেস্ট ক্রিকেটের ১৯ বছর পার করার পরও এ রকম পরাজয় লজ্জার। দুই টেস্টের সিরিজে ১-০ তে এগিয়ে গেল ভারত। ২২ নভেম্বর থেকে কলকাতায় শুরু হবে দিবারাত্রীর টেস্ট। সেই টেস্টে কী অপেক্ষা করে আছে সেটা সময় বলে দেবে। 

প্রথম ইনিংসেও তিনি বাংলাদেশকে ভরসা দিয়েছিলেন। দ্বিতীয় ইনিংসেও সেই কাজটি করে গেলেন মুশফিকুর রহিম। ১০১ বলে ফিফটি তুলে নিয়েছেন। কিন্তু তার সঙ্গীরা যখন প্যাভিলিয়নে ফিরছেন একের পর এক তখন আর কী করার থাকে। মুশফিকও দেখলেন মেরে খেলে যতটা রান করা যায়। সেটা করতে গিয়েই অশ্বিনকে উড়িয়ে মারতে চাইলেন। ফলাফল পূজারার হাতে ধরা পড়া। তার আগে ১৫০ বলে খেলেছেন ৬৪ রানের ইনিংস। মুশফিক আউট হতেই আর কয়েক মিনিট টিকেছিল ম্যাচ। 

ইন্দোর টেস্টের প্রথম ইনিংসের রিপ্লে দেখা যাচ্ছে দ্বিতীয় ইনিংসে। দ্বিতীয় দিনে ৬ উইকেটে ৪৯৩ রান করে দিন শেষ করেছিল ভারত। তৃতীয় দিনে আর ব্যাট করতে নামেনি ভারত। ইনিংস ঘোষণা করে দেন অধিনায়ক বিরাট কোহলি। ৩৪৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে বাংলাদেশ। ইনিংস ব্যবধান এড়ানোর চ্যালেঞ্জ নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে বিপর্যয়ে পড়েছে বাংলাদেশ। সকালের সেশনে ৪ উইকেটে ৬০ রান তুলে লাঞ্চ বিরতিতে গিয়েছিল সফরকারি দল। দ্বিতীয় সেশন শুরুর পর পঞ্চম ওভারে ফিরেছেন মাহমুদউল্লাহও। নতুন বলে ভারতের তিন পেসার ইশান্ত শর্মা, উমেশ যাদব ও মোহাম্মদ শামিকে সামলাতে ব্যাটিংয়ে নেমেছিলেন বাংলাদেশের দুই ওপেনার সাদমান ইসলাম ও ইমরুল কায়েস। কিন্তু ষষ্ঠ ওভারেই ইমরুলকে (৬) বোল্ড করে ফেরার পথ দেখিয়ে দেন উমেশ। পরের ওভারে আরেক ওপেনার সাদমান ইসলামকেও (৬) বোল্ড করেন ইশান্ত। মুমিনুল হক ও মোহাম্মদ মিঠুন মিলে তৃতীয় উইকেটে ২১ রানের জুটি গড়ে বিপর্যয় সামাল দেওয়ার চেস্টা করছিলেন। এ পরিস্থিতিতে মুমিনুলকে (৭) এলবিডব্লুর ফাঁদে ফেলেন শামি। মাঝে এক ওভার পরই শামিকে অযথাই পুল করতে গিয়ে ক্যাচ দেন মিঠুন (১৮)। 

পঞ্চম উইকেটে ২৮ রানের জুটি গড়তে পেরেছেন মুশফিক–মাহমুদউল্লাহ। শামির বলে স্লিপে রোহিত শর্মাকে ক্যাচ দিয়ে ফিরেছেন মাহমুদউল্লাহ (১৫)। উইকেটে থিতু হয়েও বড় ইনিংস খেলতে পারলেন না লিটন দাস। রবিচন্দ্রন অশ্বিনে বলে কট অ্যান্ড বোল্ড হয়েছেন। তার আগে ৩৯ বলে ৩৫ রান করেছেন। এই রান তিনি ১০০ বলে করলেও অসুবিধে ছিল না। এই জিনিসটাই বাংলাদেশের ব্যাটসম্যানরা বুঝতে পারছেন না। ২৭ রানে ৩ উইকেট নিয়েছেন মোহাম্মদ শামি। ২টি করে উইকেট নিয়েছেন ইশান্ত, উমেশ ও অশ্বিন।

শুক্রবার ভারতের হয়ে ২৪৩ রানের ইনিংস খেলেন ওপেনার মায়াঙ্ক আগারওয়াল। অজিঙ্কা রাহানের ব্যাট থেকে এসেছে ৮৬ রান। ৭৬ বলে ৬০ রানে অপরাজিত ছিলেন রবীন্দ্র জাদেজা। শেষ দিকে ১০ বলে অপরাজিত ২৫ রান করে ঝড় তোলেন উমেশ যাদব। বাংলাদেশের হয়ে ৪ উইকেট নেন পেসার আবু জায়েদ। প্রথম ইনিংসে ১৫০ রানে অলআউট হয় বাংলাদেশ।

সোনালীনিউজ/আরআইবি/এমএএইচ

Wordbridge School
Link copied!