• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ভারতের নদীতে দাউদাউ করে জ্বলছে ভয়াবহ আগুন (ভিডিও)


আন্তর্জাতিক ডেস্ক ফেব্রুয়ারি ৩, ২০২০, ০৩:৪৩ পিএম
ভারতের নদীতে দাউদাউ করে জ্বলছে ভয়াবহ আগুন (ভিডিও)

ঢাকা: ভারতের অপরিশোধিত তেলের পাইপলাইন ফেটে আগুন জ্বলছে নদীতে। আসামের রাজধানী গুয়াহাটি থেকে ৪০০ কিলোমিটার দূরবর্তী দিবরুগড় জেলার নহরকাটিয়া শহরের পাশ দিয়ে প্রবাহিত বুড়ি দিহিং নদীতে শনিবার (৩১ জানুয়ারি) থেকে আগুন জ্বলছে। নদীর ভেতর দিয়ে টানা অপরিশোধিত তেলের পাইপ লাইন ফেটে এই আগুনের সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। 

সোমবার (৩ ফেব্রুয়ারি) পর্যন্ত এই আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। খবর এনডিটিভি। ওয়েল ইন্ডিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, সেন্ট্রাল ট্যাংকে জটিল ধরনের যান্ত্রিক ত্রুটির কারণে এই আগুনের ঘটনা ঘটেছে। ওয়েল ইন্ডিয়ার আসাম অঞ্চলের সব অপরিশোধিত তেল ওই ট্যাংকে জমা রাখা হয়।

ওয়েল ইন্ডিয়া জানিয়েছে, তাদের একটি বিশেষজ্ঞ দল আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। অপরিশোধিত তেলের পাইপলাইন ফেটে যাওয়ার পর স্থানীয় লোকজন এই আগুন ধরিয়ে থাকতে পারে বলে তারা সন্দেহ করছেন। তবে, এই আগুনে কোনো ধরনের প্রাণহানির ঘটনা ঘটেনি। নদীর দুই পাড় ঘেঁষে থাকা জীববৈচিত্র এই আগুনের কারণে ঝুঁকির মধ্যে পড়তে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

বিষয়টি নিয়েওয়েল ইন্ডিয়ার করপোরেট কমিউনিকেশন বিভাগের সিনিয়র ম্যানেজার ত্রিদিব হাজারিকা টেলিফোনে এনডিটিভিকে জানিয়েছেন, জটিল ধরনের যান্ত্রিক ত্রুটির কারণে পাইপের তেল ট্যাংকে প্রবেশ করতে পারছিল না। তাই অতিরিক্ত তেলের চাপে পরিবহন পাইপ ফেটে যাওয়ায় এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বিশেষজ্ঞ দল কাজ করছে।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!