• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ভারতের সঙ্গে রেল প্রকল্পের চুক্তি বাতিল করল ইরান


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ১৫, ২০২০, ০৬:৩০ পিএম
ভারতের সঙ্গে রেল প্রকল্পের চুক্তি বাতিল করল ইরান

ঢাকা: চীনের সঙ্গে প্রতিরক্ষা চুক্তির পর চার বছর আগে স্বাক্ষরিত রেল প্রকল্পের চুক্তি থেকে ভারতকে বাদ দিয়েছে ইরান।

আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, গত সপ্তাহে একতরফা লাইন স্থাপনের কাজ উদ্বোধন করে এমন ইঙ্গিতই দিয়েছে দেশটি। তবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এখনই এ ব্যাপারে মুখ খুলতে রাজি নয়।

আফগানিস্তান ও মধ্য এশিয়ার দেশগুলোর সঙ্গে ভারতের একটি বিকল্প বাণিজ্যপথ গড়ে তোলার লক্ষ্যে ২০১৬ সালে ৬২৮ কিলোমিটার দীর্ঘ রেলপথের পরিকল্পনা নেয়া হয়েছিল।

চাবাহার সমুদ্রবন্দর থেকে আফগানিস্তান সীমান্ত লাগোয়া ইরানি শহর জাহেদান পর্যন্ত এ দীর্ঘপথে রেল চালানোর জন্য ভারত, ইরান ও আফগানিস্তানের মধ্যে একটি ত্রিদেশীয় চুক্তি হয়েছিল।

কিন্তু গত সপ্তাহে ওই রেলপ্রকল্পের একাংশে লাইন পাতার কাজ একতরফাভাবেই উদ্বোধন করেন ইরানের পরিবহণ ও নগর উন্নয়ন মন্ত্রী মোহাম্মদ ইসলামি।

তিনি জানান, ওই রেলপথটি আরও বাড়িয়ে নিয়ে যাওয়া হবে আফগানিস্তান সীমান্তের আরও একটি শহর জারাঞ্জে। ভারতের কোনো সহায়তা ছাড়া তেহরানের রেল কর্তৃপক্ষ একাই ওই প্রকল্পটি বাস্তবায়ন করবে বলে জানান তিনি।

তিনি বলেন, ২০২২ সালের মধ্যে কাজ শেষ হবে। প্রকল্পের জন্য প্রয়োজনীয় ৪০ কোটি ডলার দেবে ইরানের জাতীয় উন্নয়ন তহবিল।

ভারতীয় বিশেষজ্ঞরা বলছেন, প্রকল্প থেকে ভারতের বাদ পড়ার সম্ভাব্য কারণ হতে পারে দুটি। চীন আর যুক্তরাষ্ট্র। তেহরানের সঙ্গে সম্প্রতি ২৫ বছর মেয়াদি ৪০ হাজার কোটি ডলারের প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর করেছে বেইজিং। মার্কিন নিষেধাজ্ঞার ফলে চীনের সঙ্গে এ চুক্তি করা ইরানের জন্য জরুরি হয়ে পড়েছিল।

নাম প্রকাশে অনিচ্ছুক ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেছেন, ‘পরেও প্রকল্পে জুড়ে যেতে পারি আমরা।’

সোনালীনিউজ/টিআই

Wordbridge School
Link copied!