• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ভারতের হামলা ঠেকাতে সীমান্তে বিশষ অস্ত্র মোতায়েন পাকিস্তানের


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ২৫, ২০১৯, ১২:৩১ পিএম
ভারতের হামলা ঠেকাতে সীমান্তে বিশষ অস্ত্র মোতায়েন পাকিস্তানের

ঢাকা : পুলওয়ামা হামলার পর জবাব দিতে বালাকোটে এয়ার স্ট্রাইক করে ভারতীয় বিমান বাহিনী। আর তার পর থেকেই সীমান্তে বিশেষ অস্ত্র রাখার ব্যবস্থা করেছে ইসলামাবাদ। মোতায়েন করা হয়েছে চীনের তৈরি গ্রাউন্ড-টু-এয়ার মিসাইল।

গোয়েন্দা সূত্রে খবর, পাকিস্তানে এলওয়াই-৮০ মাঝারি পাল্লার মিসাইল মোতায়েন করা হয়েছে। এগুলিকে এইচকিউ-ও বলা হয়। ২০১৭ সালে এই মিসাইল পাকিস্তানি সেনার অংশ হয়। এগুলি সহজেই এক জায়গা থেকে আর এক জায়গায় নিয়ে যাওয়া যায়।

৪০ কিলোমিটার দূরের টার্গেটে আঘাত করতে পারে এই মিসাইল। অদূর ভবিষ্যতে ভারত ফের বালাকোটের পর অভিযান চালাতে পারে, এই আশঙ্কাতেই মিসাইলগুলি মোতায়েন করা হয়েছে।

এই মিসাইলের পাঁচটি সিস্টেম রয়েছে পাকিস্তানের হাতে। এটি একটি চীনা মোবাইল এয়ার ডিফেন্স সিস্টেম। আকাশে একাধিক টার্গেট ধ্বংস করতে এটি সক্ষম। এতে রয়েছে 3D টার্গেট সার্চ র‍্যাডার। ১৫০ কিলোমিটার দূর থেকে আসা কোনও বিমান সহজেই ধরা পড়বে রাডারে। এটি ছয় সেল যুক্ত মিসাইল লঞ্চার রয়েছে।

শোনা যাচ্ছে, চীন খুব তাড়াতাড়ি পাকিস্তানকে ‘রেনবো’ নামের ড্রোনও দেবে। বালাকোট এয়ারস্ট্রাইকের পরই ওই ড্রোন কেনার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। পাকিস্তান ড্রোনের সংখ্যাও বাড়াবে অনেক।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!