• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ভারতের ৫ রাজ্যে স্বাধীনতার ইঙ্গিত পতাকা প্রদর্শন!


আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ১৭, ২০১৯, ০১:৩৩ পিএম
ভারতের ৫ রাজ্যে স্বাধীনতার ইঙ্গিত পতাকা প্রদর্শন!

ঢাকা : জম্মু-কাশ্মীর নিয়ে যখন উত্তেজনা চরমে, ঠিক তখনই ভারতের আরেকটি রাজ্যের স্বাধীনতার ইঙ্গিত চিন্তার মধ্যে ফেলে দিল মোদি সরকারকে। স্বাধীনতা দিবসের ঠিক একদিন আগেই এই ইঙ্গিত স্পষ্ট হয়ে উঠল। গত ১৪ আগস্ট ওই রাজ্যেজুড়ে উড়তে দেখা যায় নাগা জাতীয় পতাকা।

বিশেষ করে নজর কেড়েছে রাজ্যের সেনাপতি জেলা। সেখানে গোটা দেশ থেকে কয়েক হাজার নাগা জনগোষ্ঠীর মানুষ একত্রিত হয়ে ‘নাগা স্বাধীনতা দিবস’ পালন করেন। এ নিয়ে ভারতের পাঁচ রাজ্য যথাক্রমে নাগাল্যান্ড, মণিপুর, অরুণাচল, মিজোরাম ও আসামে স্বাধীনতার ইঙ্গিত পাওয়া গেল। খবর সংবাদ প্রতিদিনের।

এই ঘটনার পর থেকে উদ্বেগ ছড়িয়েছে ভারতের রাজধানী নয়াদিল্লিতে। ফের উত্তর-পূর্বের এই রাজ্যটি অশান্ত হয়ে উঠতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। নাগাল্যান্ড, মণিপুর, অরুণাচল প্রদেশ, মিজোরাম, আসাম ও মিয়ানমারের বিস্তীর্ণ অঞ্চল নিয়ে নাগা স্বাধীনভূমি বা ‘নাগালিম’ গড়ার ডাক অনেক পুরনো বিষয়। এই দাবিতে অনেক দিন ধরেই সহিংস আন্দোলন চালিয়ে যাচ্ছে নাগা বিচ্ছিন্নতাবাদী সংগঠন এনএসসিএন। তবে সংগঠনটি দুই ভাগে বিভক্ত হয়ে যাওয়ার পর মুইভা গোষ্ঠীর সঙ্গে আলোচনা চালাচ্ছে ভারতের কেন্দ্রীয় সরকার। ফলে বিক্ষিপ্ত কিছু ঘটনা ছাড়া আপাতত শান্ত নাগাল্যান্ড। কিন্তু গতকালের পতাকা উত্তোলনে ফের উদ্বেগ ছড়িয়েছে।

প্রসঙ্গত, কয়েকদিন আগে পর্যন্ত ভারতের সংবিধানের ৩৭০ ধারার জন্য বিশেষ মর্যাদা ভোগ করত জম্মু-কাশ্মীর। একইভাবে নাগাল্যান্ডসহ উত্তর-পূর্ব ভারতের বাকি রাজ্যগুলোও ৩৭১ ধারার ফলে বিশেষ কিছু সুবিধা পেয়ে আসছিল। তাই ৩৭০ ধারা বিলুপ্ত হওয়ায় উদ্বেগ ছড়িয়েছে সেখানকার মানুষের মধ্যেও। ফলে নাগা জাতীয় পতাকা উত্তোলন এক প্রকার বিচ্ছিন্নতাবাদী পদক্ষেপ বলেই মনে করা হচ্ছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!