• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ভালোবাসা গাছেও ধরে!


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ১৪, ২০১৯, ০১:০২ পিএম
ভালোবাসা গাছেও ধরে!

ঢাকা : ভালোবাসার যে কত রঙ, তা শুধু ভালোবাসার মনটাই বলতে পারে। মনের এই চাওয়া-পাওয়াকে নানা রঙে বর্ণিল করতে পৃথিবীজুড়ে মানুষের মাঝে রয়েছে শত আকুলতাও। ১৪ ফেব্রুয়ারির ভালোবাসা দিবসকে কেন্দ্র করে বিশ্বজুড়ে তরুণ-তরুণীদের আবেগের মাত্রা বেড়েই চলেছে। এ নিয়ে তাদের কত না আয়োজন আর প্রস্তুতি। কিন্তু আপনাদের অনেকেই হয়তো জানেন না, ভালোবাসা শুধু মনে নয়, গাছেও ধরে। এটি আসলে একটি ফল যার নাম হূদয় ফল বা হার্টফ্রুট।

প্যারিস থেকে ২৫০ কিলোমিটার দূরের একটি অজপাড়াগাঁ। এর লোকসংখ্যা মাত্র ২৮২ জন। এই গ্রামের একমাত্র বেকারির মালিক-শ্রমিক সবই জাপানি। গ্রামের নাম সেইন্ট ভ্যালেন্টাইন। এর বাংলা অর্থ প্রেমিক-প্রেমিকাদের গ্রাম। ভালোবাসা দিবসের দিনকয়েক আগে এটি একটি আন্তর্জাতিক গ্রামে পরিণত হয়। এখানে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে যুগলরা আসে তাদের ভালোবাসাকে পবিত্র করতে। আসলে নাকি অতীতের ভালোবাসার সব কলঙ্ক দূর হয়ে যায় এবং ভালোবাসা পূর্ণতা পায়।

এখানে ভালোবাসা দিবসের অনুষ্ঠান পালন করা হয় সরকারিভাবে। এ দিন প্রেমিক-প্রেমিকাদের মধ্যে পুরস্কার ও সার্টিফিকেট বিতরণ করেন স্বয়ং মেয়র। গীর্জায় বাজানো হয় ভালোবাসার সঙ্গীত এবং সেখানে কপোত-কপোতীদের জন্য বিশেষ প্রার্থনা সভারও আয়োজন করা হয়।

১৪ ফেব্রুয়ারিতে গ্রামটিতে আয়োজন করা হয় বিশেষ খাবার, কনসার্ট এবং বিভিন্ন অনুষ্ঠানের। গ্রামের ভালোবাসা পার্কে আছে ভালোবাসার কৃত্রিম গাছ। পাশাপাশি এখানকার বাজারে পাওয়া যায় পিতলের হার্ট। প্রেমিক যুগল সেখান থেকে পিতলের হার্ট কিনে তাতে নিজেদের নাম ও জন্ম তারিখ খোদাই করে এই গাছে ঝুলিয়ে দেয়। এটি তাদের ভালোবাসার স্মৃতি বহন করে চলে সারা জীবন, এমনকি মৃত্যুর পরও।

শুধু তাই নয়, এ দিন গ্রামের পার্কে প্রেমিক-প্রেমিকা বপন করে একটি প্রাকৃতিক গাছ, যার গায়ের নেমপ্লেটে লেখা থাকে তাদের নাম ও বপনের তারিখসহ নানা তথ্য। এই গাছও আমৃত্যু তাদের ভালোবাসার সাক্ষ্য বহন করে চলে। ভালোবাসার এই গ্রামটির প্রশাসনিক কার্যালয়ও রয়েছে।

প্রতিটি রাস্তা, সাইন বোর্ড, দোকানপাট, পার্ক, অফিস, মিডিয়া, লাইব্রেরিসহ সবকিছুতেই রয়েছে ভালোবাসার ছোঁয়া। এখানে ভালোবাসার গাছও রয়েছে যাতে ধরে হূদয় ফল। তবে এটি খাওয়া যায় কি না তা অবশ্য জানা যায়নি।

আমাদের দেশেও ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবসকে কেন্দ্র করে তরুণ-তরুণীদের মাঝে হয়ে থাকে নানা রকমের উদযাপন। দিনটিকে ঘিরে দেশের নগরীসহ নানা প্রান্তের বিভিন্ন বয়সী মানুষ তাদের ভালোবাসার আদান-প্রদান করে নিজেকে নতুন করে খুঁজে নেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!