• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ভাষা আন্দোলনের ইতিহাস ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ১৫, ২০১৯, ১১:১০ পিএম
ভাষা আন্দোলনের ইতিহাস ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির

ঢাকা : ভাষা আন্দোলনের চেতনা সবার মাঝে ছড়িয়ে দিতে কাজ করার আহ্বান জানিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, ভাষা আন্দোলন শুধু আমাদের মাতৃভাষার অধিকারই দেয়নি, দিয়েছে আমাদের গল্প, নাটক, চলচ্চিত্রসহ সাহিত্য ও সংস্কৃতিতে এক নতুন মাত্রা।

তাই আমি আশা করব, আমাদের নাট্যকার, চলচ্চিত্রকার, লেখক, গবেষকসহ বুদ্ধিজীবীগণ মহান ভাষা আন্দোলন নিয়ে আরো বেশি কাজ করবেন। সবার মাঝে ছড়িয়ে দেবেন ভাষা আন্দোলনের ইতিহাস ও ঐতিহ্য।

শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) বঙ্গভবনে ভাষা আন্দোলন নিয়ে নির্মিত ‘ফাগুন হাওয়ায়’ এর প্রিমিয়ার শো উপলক্ষে এক অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি। তৌকীর আহমেদ পরিচালিত এই সিনেমাটি প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম। শুক্রবার ৫২টি হলে মুক্তি পেয়েছে চলচ্চিত্রটি।

বঙ্গভবনের দরবার হলে ওই অনুষ্ঠানে রাষ্ট্রপতি বলেন, মহান ভাষা আন্দোলন আমাদের জাতীয় ইতিহাসে এক অবিস্মরণীয় ঘটনা। ভাষা আন্দোলন ছিল আমাদের মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠার পাশাপাশি নিজস্ব জাতিসত্তা, স্বকীয়তা ও সাংস্কৃতিক স্বাতন্ত্র্য রক্ষারও আন্দোলন।

তিনি বলেন, অমর একুশের অবিনাশী চেতনা-ই আমাদের যুগিয়েছে স্বাধিকার, মুক্তিসংগ্রাম ও মুক্তিযুদ্ধে অফুরন্ত প্রেরণা ও অসীম সাহস। ফেব্রুয়ারি রক্তঝরা পথ বেয়েই অর্জিত হয়েছে বাঙালির চিরকাঙ্ক্ষিত স্বাধীনতা, যার নেতৃত্ব দিয়েছেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

তিনি আরো বলেন, বিশ্বের বিভিন্ন ভাষাভাষী মানুষের নিজস্ব ভাষা ও সংস্কৃতি রক্ষায় অমর একুশের চেতনা আজ অনুপ্রেরণার অবিরাম উৎস। এ চেতনাকে ধারণ করে পৃথিবীর নানা ভাষাভাষী মানুষের সাথে নিবিড় যোগসূত্র স্থাপিত হোক, লুপ্তপ্রায় ভাষাগুলো আপন মহিমায় নিজ নিজ সম্প্রদায়ের মধ্যে উজ্জীবিত হোক, গড়ে উঠুক নিজস্ব ভাষা ও সংস্কৃতির বর্ণাঢ্য বিশ্ব-এ প্রত্যাশা করি।

ফাগুন হাওয়ায় সিনেমা তরুণ প্রজন্মকে উদ্বুদ্ধ করবে বলে আশা করে রাষ্ট্রপতি বলেন, আমি মনে করি, চলচ্চিত্রটি তরুণ প্রজন্মকে মহান ভাষা আন্দোলন এবং ভাষার অধিকার প্রতিষ্ঠা করতে যারা বিভিন্নভাবে অবদান রেখেছেন তাদের সম্পর্কে জানতে ভূমিকা রাখবে। এতে আমাদের নতুন প্রজন্ম দেশপ্রেমে উদ্বুদ্ধ হবে এবং মুক্তিযুদ্ধের চেতনা আরো শাণিত হবে।

টিটু রহমানের ছোটগল্প ‘বউ কথা কও’র অনুপ্রেরণায় চলচ্চিত্রটি নির্মাণ করা হয়েছে। এতে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, সিয়াম, সাজু খাদেম, রওনক হাসান, ফজলুর রহমান বাবু, আফরোজা বানু, শহীদুল আলম সাচ্চু, আবুল হায়াত ও ভারতের যশপাল শর্মা প্রমুখ।

চলচ্চিত্রটির সংলাপ, চিত্রনাট্যও করেছেন তৌকীর আহমেদ।

পরে পরিবারের সদস্যদের নিয়ে সিনেমাটি দেখেন রাষ্ট্রপতি।এ সময় উপস্থিত ছিলেন, সিনেমার কলাকুশলীসহ বঙ্গভবনের কর্মকর্তারা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!