• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ভাষানচর কীর্তিনাশা নদী থেকে মাটিসহ ৪টি ট্রলার আটক


শরীয়তপুর প্রতিনিধি জানুয়ারি ১৬, ২০২০, ১০:৫৮ এএম
ভাষানচর কীর্তিনাশা নদী থেকে মাটিসহ ৪টি ট্রলার আটক

শরীয়তপুর: সদর উপজেলার আংগারিয়া ইউনিয়নের ভাষানচর এলাকার কীর্তিনাশা নদী থেকে চোরাই মাটিসহ চারটি ট্রলার আটক করেছে আংগারিয়া ফাঁড়ি পুলিশ।

বৃহস্পতিবার ( ১৬ জানুয়ারি) ভোররাতে অভিযান চালিয়ে নদীর তীর থেকে চুরিকরে মাটি কাটা অবস্থায় ট্রলার আটক করা হয়। এ সময় ট্রলার মালিক ও মাটিকাটা শ্রমিকরা পালিয়ে যায়। ভ্রাম্যমান আদালত পরিচালনা করে আটককৃত ট্রলার ও ট্রলার মালিকদের জরিমানার আওতায় আনা হবে জানিয়েছেন দায়িত্বরত পুলিশ।

আংগারিয়া ফাঁড়ি সূত্র জানায়, আংগারিয়া ইউনিয়নের ভাষানচর এলাকায় কীর্তিনাশা নদীর তীর ঝুঁকিতে ফেলে কতিপয় অসাধু মাটি ব্যবসায়ী রাতের আধারে চুরিকরে মাটি কেটে নেয় বলে অভিযোগ ছিল। অভিযোগের ভিত্তিতে গত ডিসেম্বর মাসে গভীর রাতে অভিযান পরিচালনা করে তিনটি ট্রলার জব্দ করে ভ্রাম্যমান আদালতে উপস্থাপন করা হয়।

ভ্রাম্যমান আদালত তাদের ৫০ হাজার টাকা জরিমানা করে নদীর তীর থেকে মাটি না কাটার জন্য শতর্ক করে। আবার জানা যায় সেই চক্রটি পুনরায় সক্রীয় হয়ে নদীর তীর থেকে মাটি কাটছে। ১৬ জানুয়ারী (বৃহস্পতিবার) ভোররাতে আংগারিয়া পুলিশ ফাড়ির ইনচার্জ মিন্টু মন্ডল এর নির্দেশনায় ফকরুল ইসলামের নেতৃত্বে এটিএসআই আকরামুজ্জামান ও সালাহউদ্দিনের সহায়তায় আবার অভিযান পরিচালনা করা হয়।

এসময় নদীর তীর থেকে অবৈধ ভাবে মাটিকাটারত অবস্থায় ৪টি ট্রলার জব্দ করা হয়। জানাগেছে কামাল দেওয়ানের ১টি, ইকবাল মাদবরের ২টি ও মনির কাজীর ১টি ট্রলার। এসময় ট্রলার মালিক ও মাটিকাটার শ্রমিকরা পালিয়ে যায়। আটককৃত ট্রলার ভ্রাম্যমান আদালতে উপস্থাপন করা হবে।

এলাকাবাসী জানায়, এই চক্রটি প্রতিবছর নদীর তীর থেকে রাতের আধারে মাটি কাটে। এতে এলাকায় নদী ভাঙ্গন শুরু হয়েছে। দাদপুর এলাকায় স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের কার্পেটিং রাস্তা নদী গর্ভে বিলিন হয়েছে। উত্তর ভাষানচর এলাকার একটি গ্রামের প্রায় ৫০টি বসত বাড়ি নদী ভাঙ্গনের ঝুঁকিতে রয়েছে। এখন নদীর উপর নির্মিত নতুন সেতুটিও ঝুঁকির মুখে। নদীর তীরের মাটি চোর চক্রটি নিয়ন্ত্রণ না করা গেলে নদীর তীরবর্তী রাস্তাঘাট, শিক্ষা প্রতিষ্ঠান ও বসতবাড়ি রক্ষা করা সম্ভব হবে না।

অভিযান পরিচালনাকারী এসআই ফকরুল ইসলাম বলেন, গভীর রাতে আংগারিয়া ইউনিয়নের কীর্তিনাশা নদী তীরের বিভিন্ন এলাকা থেকে এই চক্রটি রাতের আধারে চুরিকরে মাটি কাটে। ইতোপূর্বে এই চক্রটির বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হয়। তখন তিনটি ট্রলার রেখে পালিয়ে যায়। আবারও সেই চোরচক্রটি সক্রিয় হয়। এবারের অভিযানে ৪টি ট্রলার আটক করা হয়েছে। আটককৃত ট্রলার ভ্রাম্যমান আদালতে উপস্থাপন করা হবে।

সোনালীনিউজ/আরআর/এসআই

Wordbridge School
Link copied!