• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ভাড়ায় যৌনকর্ম: সেই ‘হায়েনা’র রায় এ সপ্তায়


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ১৭, ২০১৬, ০৮:৪৭ পিএম
ভাড়ায় যৌনকর্ম: সেই ‘হায়েনা’র রায় এ সপ্তায়

আফ্রিকার দক্ষিণ-পূবাঞ্চলীয় দেশ মালাবিতে কিশোরীদের সঙ্গে ভাড়ায় যৌনমিলন করা যুবক আনিভার বিরুদ্ধে দায়ের করা মামলার রায় চলতি সপ্তাহেই প্রকাশিত হবে বলে আশা করা হচ্ছে। মূলত গত জুনে বিবিসিতে প্রকাশিত একটি ফিচারের জেরেই প্রেসিডেন্টের নির্দেশে আনিভাকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারের পরই তার বিরুদ্ধে অভিযোগ এনে মামলা দায়ের করে মালাবির সরকার। তবে এ রায়ের ব্যাপারে প্রশ্ন তুলেছেন মালাবির অনেক জনগণ। তাদের বক্তব্য, শুধু একজনের বিরুদ্ধে কেন মামলা দিয়ে তাকে শাস্তির সম্মুখীন করা হচ্ছে। কিশোরীদের সঙ্গে এ ধরনের যৌনমিলন যেখানে পুরো সম্প্রদায়ের একটি রীতি।

এর আগে বিবিসির সঙ্গে সাক্ষাৎকারে আনিভা জানিয়েছিল, তার মতো এমন আরো অন্তত ১০ জন পুরুষ আছে, যারা ভাড়ায় কিশোরীদের সঙ্গে যৌনকর্ম করে। এদিকে তার সম্প্রদায়ের অনেকে জানিয়েছে, শুধু আনিভাকে শাস্তি দিয়ে এর প্রতিকার সম্ভব নয়। এর জন্য পুরো সমাজের প্রথার পরিবর্তন দরকার।

শুধু কুমারী মেয়েদের সঙ্গেই নয়, সদ্য বিধবা নারীদের সঙ্গেও যৌনমিলনের প্রথা রয়েছে মালাবির সমাজে। আনিভার বিরুদ্ধে মামলায় সাক্ষ্যও দিয়েছেন দুই বিধবা নারী। লিঙ্গ সমতা আইনের আওতায় সম্প্রতি দেশটিতে এই প্রথা নিষিদ্ধ করা হলেও যৌনমিলনের ঘটনাগুলো ঘটেছিল এর আগে।

মালাবির সমাজকর্মী সানজে বলেন, ‘বিধবাদের সঙ্গে যৌনকর্মের এই প্রথাকে আমাদের সমাজে মহৎ কাজ হিসেবে বিবেচনা করা হয়। এখানে মনে করা হয়, বিধবা হওয়ার পর নির্দিষ্ট ভাড়া পুরুষের সঙ্গে যৌনমিলন না করলে নারীদের ওপর নানা ধরনের বিপদ আসতে পারে। এমনকি তাদের মৃত্যুও হতে পারে। এই প্রথা আমাদের সমাজে কঠোরভাবে অনুসরণ করা হয়।’

প্রসঙ্গত, আফ্রিকার দক্ষিণ-পূর্বঞ্চলীয় দেশ মালাবির দক্ষিণাঞ্চলীয় গ্রামগুলোতে বয়ঃসন্ধিক্ষণে পা রাখলেই এখানকার মেয়েদের একজন পুরুষের সঙ্গে যৌনমিলনে আবদ্ধ হতে হয়। বিনিময়ে আবার সেই পুরুষকে পরিশোধ করতে হয় নির্দিষ্ট অর্থ। ধর্ষণ তো নয়ই, এটা এখানকার গ্রামগুলোর এক ধরনের ঐতিহ্য, ধর্মীয় রেওয়াজ। তবে যেকোনো পুরুষের সঙ্গে নয়, এজন্য নির্দিষ্ট করা লোক আছে। স্থানীয় ভাষায় এদের বলা হয়, ‘হায়েনা’।

যে দেশে কুমারী ‘ধর্ষণে’ ভাড়া করা হয় পুরুষ!

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস

Wordbridge School
Link copied!