• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ভিন্নধর্মী প্রতিবাদ তাবিথ আউয়ালের প্রচারণায় (ছবিসহ)


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১৬, ২০২০, ০৩:৪৪ পিএম
ভিন্নধর্মী প্রতিবাদ তাবিথ আউয়ালের প্রচারণায় (ছবিসহ)

ঢাকা: আসন্ন ঢাকার দুই সিটি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীদের প্রচারণা শুরুর দিন থেকেই কারো কণ্ঠে ঠাঁই পাচ্ছে আশ্বাস আর কারোও কণ্ঠে অভিযোগ। তবে বুধবারের (১৬ জানুয়ারি) নির্বাচনী প্রচারণার মাঠে আলোচিত অন্যতম ইস্যু উত্তর সিটিতে বিএনপি’র মেয়র প্রার্থী তাবিথ আউয়ালের ভিন্নধর্মী প্রতিবাদ। সকাল থেকে কারওয়ান বাজারের বসুন্ধরা সিটি এলাকার পেছন থেকে নির্বাচনী প্রচারণা শুরু করেন বিএনপি’র এই প্রার্থী। 

এসময় তার প্রচারণার মিছিলে দেখা যায় তিনটি ভিন্ন রঙে সজ্জিত তিনজনকে। হলুদ, আকাশী নীল ও কমলা রঙে সজ্জিত ওই তিনজন আসলে এই রঙ ও হাতের ব্যানারের মাধ্যমে প্রতিবাদ জানাচ্ছিলেন। প্রচারণায় অংশগ্রহণকারীরা জানান, ধর্ম, বর্ণ ও জাতি নির্বিশেষে আমরা সবাই যে বাংলাদেশি এবং সেটাই আমাদের মূল পরিচয় তা তুলে ধরতেই তাদের ভিন্ন রঙে সাজানো হয়েছে। বিএনপি কিংবা বিএনপি’র প্রার্থী কাউকে তার ধর্ম কিংবা বর্ণ দিয়ে যে বিবেচনা করেন না সেটাই এখানে তুলে ধরা হয়েছে। 

বিশেষ করে হিন্দুধর্মের উৎসবকে অগ্রাহ্য করে সরস্বতী পূজার দিন ভোট নির্ধারণ করার প্রতিবাদ এটা। এসময় তাদের হাতে থাকা ব্যানারে মুক্তি দাবি করা হয় বিএনপির চেয়ারপরসন বেগম খালেদা জিয়ার। ‘দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি চাই’ লেখা সম্বলিত ব্যানারটি বহন করছিলেন আকাশী রঙে সজ্জিত যুবক।

তাবিথ আউয়াল বলেন, সকলে যাতে তাদের ভোটের অধিকার ফেরত পায় সেজন্যই আমাদের এত আন্দোলন। সকল নাগরিকরা যেন তাদের ভোট ঠিকভাবে দিতে পারেন সেজন্যই আমাদের আন্দোলন। আমাদের হিন্দু ভাই-বোনরা যাতে ভোট বিমুখ হয়ে যান সেই পরিস্থিতি নির্বাচন কমিশন ও সরকার সৃষ্টি করে দিয়েছে।

এদিকে, হিন্দুদের ওপর অন্যায় ও নির্যাতন হচ্ছে বলে দাবি করে তিনি বলেন, রংপুরের নির্বাচনের সময়ও আমরা নিন্দা জানিয়েছিলাম। এবারও আমরা অনেক আগে থেকেই বলেছিলাম, এই উৎসবের দিন ভোট দিয়ে বিতর্ক সৃষ্টি না করার জন্য। এরপরও তারা পরিকল্পিতভাবে আমাদের হিন্দু ভাই-বোনদের অপমান করেছে, আমাদের দেশের একটা উৎসবকেও তারা অপমান করেছে।

এ সময় ভোট প্রদানের মাধ্যমেই হিন্দু সম্প্রদায়কে প্রতিবাদের আহ্বান জানিয়ে তাবিথ বলেন, আমি তাদের আহ্বান জানাচ্ছি ৩০ তারিখ ভোট বর্জন না করে ধানের শীষে পক্ষে ভোট দিয়ে সরকারকে একটা পরিষ্কার মেসেজ দেয়ার জন্য, এই দেশে আর কোনোদিন আমরা হিন্দু সম্প্রদায়ের ওপর অন্যায় আমরা সহ্য করব না।

উল্লেখ্য, প্রচারণা শুরুর দিন থেকেই প্রচারণায় বাধা ও হামলার অভিযোগ করে আসছেন তাবিথ আউয়াল। অন্যদিকে আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম মানুষকে নানা আশ্বাস দিচ্ছেন। তিনি বলছেন, গেল ৯ মাসের অভিজ্ঞতাকে কজে লাগিয়ে নগরের ‍উন্নয়নে কাজ করবেন তিনি।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!