• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
সাফ অনূর্ধ্ব-১৫ নারী চ্যাম্পিয়নশিপ

ভুটানকে ৫-০ গোলে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ


ক্রীড়া প্রতিবেদক আগস্ট ১৬, ২০১৮, ০৮:৫২ পিএম
ভুটানকে ৫-০ গোলে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ

ঢাকা: সাফ অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসরেও কাঙ্ক্ষিত পথেই এগাচ্ছে বাংলাদেশের মেয়েরা। পাকিস্তানকে ১৪-০ গোলে বির্ধ্বস্ত করে উড়ন্ত সূচনার পর নেপালকে ৩-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনাল উঠে গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা। শেষ চারের লড়াইয়ে স্বাগতিক ভুটানকে ৫-০ গোলে উড়িয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করেছে মারিয়া-তহুরারা। ফলে টানা দ্বিতীয়বার শিরোপা জয়ের হাতছানি বর্তমান চ্যাম্পিয়নদের সামনে। 

বৃহস্পতিবার (১৬ জুলাই) ভুটানের রাজধানী থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে অনুষ্ঠিত সেমিফাইনালেও দুর্দান্ত সূচনা করে বাংলাদেশের মেয়েরা। স্বাগতিক ভুটানের বিপক্ষে প্রথমার্ধেই ৩-০ গোলে এগিয়ে যায় লাল সবুজরে কিশোরী ফুটবলাররা। দ্বিতীয়ার্ধে ভুটানের জালে আরও দুইবার বল পাঠায় গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা।

এদিন প্রথম গোল পেতে বাংলাদেশকে খুব বেশি সময় অপেক্ষা করতে হয়নি। ম্যাচের ১৮ মিনিটে আনাই মোগিনির গোলে এগিয়ে যায় বাংলাদেশ। সাজেদা খাতুনের কর্নার শট থেকে বল পেয়ে বুটানের জাল কাপান তিনি। ৩৮ মিনিটে ডি-বক্সের বাইরে থেকে চমৎকার শটে ব্যবধান দ্বিগুণ করে আনাই মোগিনির বোন আনুচিং মোগিনি।

৪৩ মিনিটে তৃতীয় গোলটি করেন তহুরা খাতুন। সাজেদা খাতুনের বাড়ানো বল ডি-বক্সের ভেতরে ঢুকে প্লেসিং শটে লক্ষ্যভেদ করে তহুরা। এরইসঙ্গে ৩-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় বাংলাদেশের মেয়েরা।  

দ্বিতীয়ার্ধে গোল পেতে মরিয়া চেষ্টা করেও ব্যর্থ হয় ভুটান। উল্টো ৬৯ মিনিটে আরও একটি গোল হজম করে স্বাগতিক মেয়েরা। মধ্য মাঠ থেকে বাঁ পায়ের জোরালো শটে  লক্ষ্যভেদ করে অধিনায়ক মারিয়া মান্ডা।

৭৬ মিনিটে তহুরাকে উঠিয়ে শাহেদা আক্তার রিপাকে মাঠে নামান কোচ গোলাম রব্বানী ছোটন। কোচকে হতাশ করেনি রিপা। ৮৬ মিনিটে ভুটানের দুই ডিফেন্ডারকে বোকা বানিয়ে বল জালে জড়িয়ে দেয় এই ফরোয়ার্ড। ফলে স্বাগতিকদের বিপক্ষে একচেটিয়া দাপট দেখিয়ে টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে নাম লেখায় লাল সবুজের মেয়েরা।  

দিনের প্রথম সেমিফাইনালে নেপালকে ২-১ গোলে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করে ভারত। আগামী শনিবার এই মাঠেই অনুষ্ঠিতব্য টুর্নামেন্টের ফাইনালে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশের মেয়েরা। গত বছরের ডিসেম্বরে সাফ অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছিল ছোটন কন্যারা। ঢাকার কমলাপুর বীরশ্রেষ্ঠ মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে ভারতকে ১-০ গোলে হারিয়েছিল লাল সবুজের জার্সিধারীরা।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!