• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ভুল শুধরে শ্রীলঙ্কা দলে ধনঞ্জয়া


ক্রীড়া ডেস্ক ফেব্রুয়ারি ১৯, ২০১৯, ০৮:১০ পিএম
ভুল শুধরে শ্রীলঙ্কা দলে ধনঞ্জয়া

ছবি: সংগৃহীত

ঢাকা: অত্যন্ত সম্ভাবনাময় ক্রিকেটার হিসাবে শ্রীলঙ্কা দলে সুযোগ পেয়েছিলেন আকিলা ধনঞ্জয়া। ক্রমেই হয়ে উঠছিলেন দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়। কিন্তু হঠাৎ করেই এই লঙ্কান বোলারের বোলিং অ্যাকশনে ত্রুটি দেখা দেয়। যে কারণে তাকে নিষিদ্ধ করে আন্তজার্তিক ক্রিকেট সর্বোচ্চ সংস্থা আইসিসি। সম্প্রতি বল করার জন্য ছাড়পত্র পেয়েছেন ধনঞ্জয়া। সেই সুযোগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লঙ্কান স্কোয়ার্ডে জায়গা পান তিনি।  

দক্ষিণ আফ্রিকার সাথে আসন্ন ওয়ানডে সিরিজের জন্য ১৭ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ড। দলে তিন নতুন মুখের সাথে আছেন বোলিং এ্যাকশনের নিষিদ্ধাদেশ থেকে মুক্তি পাওয়া স্পিনার আকিলা ধনঞ্জয়াও। ইতোমধ্যেই ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) থেকে বল করার জন্য ছাড়পত্র পেয়েছেন আকিলা।

গেল বছরের নভেম্বরে গল টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে বোলিং অ্যাকশন নিয়ে সন্দেহের তালিকায় পড়েন আকিলা। এরপর ২৩ নভেম্বর ব্রিসবেনে নিজের বোলিং অ্যাকশনের পরীক্ষা দেন তিনি। পরে আকিলাকে বোলিং করার ছাড়পত্র দেয় আইসিসি। ফলে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে আবারো দলে ফিরছেন আকিলা। এছাড়া দলে ফিরেছেন ব্যাটসম্যান উপুল থারাঙ্গা ও বাঁ-হাতি পেসার ইসুরু উদানা। শ্রীলঙ্কা ‘এ’ দলের হয়ে দুর্দান্ত পারফরমেন্স করেছেন তিনি।

ঘরোয়া আসরে চারদিনের ম্যাচে টানা দু’টি সেঞ্চুরিতে প্রথমবারের মত জাতীয় দলে ডাক পেলেন ব্যাটিং অলরাউন্ডার প্রিয়ামল পেরেরা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্ট অভিষেক হয় ওসাদা ফার্নান্দোর। ১৯ ও ৩৭ রানের দু’টি ইনিংস খেলেন তিনি। টেস্টের পর এবার ওয়ানডে দলে ডাক পেলেন ফার্নান্দো। শ্রীলঙ্কার হয়ে ১টি টি-২০ খেলার অভিজ্ঞতা রয়েছে ২০ বছর বয়সী পেসার কামিন্দু মেন্ডিসের। এক ম্যাচ খেলার অভিজ্ঞতা নিয়ে এবার ওয়ানডে দলে সুযোগ পেলেন তিনি।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজে সুযোগ পাননি সাবেক অধিনায়ক দিনেশ চান্ডিমাল। ওয়ানডে সিরিজের দলেও সুযোগ হয়নি তার। এছাড়া দল থেকে বাদ পড়েছেন আসলে গুনারত্নে, দাসুন শানাকা ও সেক্কুজে প্রসন্ন।

দলের বোলিং বিভাগে শুধুমাত্র অভিজ্ঞতাসম্পন্ন বোলার অধিনায়ক লাসিথ মালিঙ্গা। তার সাথে পেস অ্যাটাকে যারা আছেন, তারা তিনজন মিলে ১৫টি ওয়ানডেও খেলেননি। অন্য তিন পেসার হলেন- উদানা, বিশ্ব ফার্নান্দো ও কাসুন রাজিথা। আগামী ৩ থেকে ১৬ মার্চ অনুষ্ঠিত হবে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ।

শ্রীলঙ্কা দল: লাসিথ মালিঙ্গা (অধিনায়ক), নিরোশান ডিকবেলা (সহ-অধিনায়ক), অভিষেক ফার্নান্দো, উপুল থারাঙ্গা, কুশল পেরেরা, কুশল মেন্ডিস, ধনঞ্জয়া ডি সিলভা, থিসারা পেরেরা, আকিলা ধনঞ্জয়া, অ্যাঞ্জেলো পেরেরা, ওশাদা ফার্নান্দো, কামিন্দু মেন্ডিস, প্রিয়ামাল পেরেরা, ইসুরু উদানা, বিশ্ব ফার্নান্দো, কাসুন রাজিথা ও লক্ষন সান্দাকান।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!