• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ভেজাল খাদ্যে দেশের ৯৫ ভাগ মানুষ স্বাস্থ্যঝুঁকিতে


কুমিল্লা প্রতিনিধি জুন ২৯, ২০১৮, ১২:০৫ এএম
ভেজাল খাদ্যে দেশের ৯৫ ভাগ মানুষ স্বাস্থ্যঝুঁকিতে

কুমিল্লা : টিউবওয়েলের পানিও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এতে আর্সেনিক, আয়রনসহ নানা ক্ষতিকর পদার্থ থাকে। আর বোতলজাত মিনারেল ওয়াটার নামের পানি তো আরো বেশি ভয়াবহ। প্লাস্টিক বোতলে প্লাস্টিক পানির সঙ্গে মিশে তা পানিকে অনিরাপদ করে তোলে। এর থেকে পুকুর ও বৃষ্টির পানি ফুটিয়ে পান করা নিরাপদ। অনিরাপদ ও ভেজাল খাদ্যের কারণে দেশের শতকরা ৯৫ ভাগ মানুষ চরম স্বাস্থ্যঝুঁকিতে আছে। এতে স্বাভাবিক মৃত্যু এখন অনিশ্চিত হয়ে পড়ছে।

বৃহস্পতিবার (২৮ জুন) কুমিল্লার মনোহরগঞ্জে অনুষ্ঠিত এক সেমিনারে এ কথা বলেন বাংলাদেশ অ্যাকুয়াকালচার অ্যালায়েন্সের সভাপতি মাকসুদুর রহমান।

মৎস্য ও মৎস্যপণ্যের কোডেক্স অ্যালিমেন্টারিয়াস স্ট্যান্ডার্ডস শীর্ষক এই সেমিনারের আয়োজন করে বাংলাদেশ অ্যাকুয়াকালচার অ্যালায়েন্স (বিএএ) ও বাণিজ্য মন্ত্রণালয়ের বিজনেস প্রমোশন কাউন্সিল (বিপিসি)। এতে সহায়তা করে মৎস্য অধিদফতর।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন মৎস্য অধিদফতরের উপপরিচালক (অব.) কবির আহমেদ। আলোচনায় অংশ নিয়ে বক্তব্য দেন সাবেক আঞ্চলিক মৎস্য কর্মকর্তা মো. নুরুল আমিন, বিপিসির নির্বাহী আবুল কালাম পাটোয়ারী, বিএএ’র নির্বাহী কর্মকর্তা রুহুল কুদ্দুছ প্রমুখ।  

সেমিনারে স্থানীয় মৎস্যচাষি, মৎস্যজীবী, স্কুল-মাদরাসার শিক্ষক-শিক্ষিকা, মসজিদের ইমাম এবং জনপ্রতিনিধিসহ ১০০ জন অংশ নেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!