• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ভোটের ট্রেনে বিএনপি


বিশেষ প্রতিনিধি নভেম্বর ১৩, ২০১৮, ০৯:৩২ পিএম
ভোটের ট্রেনে বিএনপি

ঢাকা : একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি। মনোনয়ন ফরম বিক্রি উপলক্ষে সোমবার (১২ নভেম্বর) রাজধানীর নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে নেতাকর্মীদের ব্যাপক সমাগমের সৃষ্টি হয়।

সকাল থেকেই নেতাকর্মীরা তাদের নেতার দলীয় মনোনয়ন ফরম কিনতে ভিড় করতে থাকেন কার্যালয়ের সামনে। নির্বাচনে যাওয়ার ঘোষণায় রোববার থেকেই বিএনপির নেতাকর্মী, সমর্থকদের মধ্যে উৎসব উদ্দীপনা সৃষ্টি হয়েছে। সেই উৎসবের ঢেউ সোমবার (১২ নভেম্বর) আঁছড়ে পড়ে নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে এবং এর আশপাশের এলাকায়। নেতাকর্মীদের ভিড়ে নয়াপল্টন এলাকার সড়কগুলোতে দেখা দেয় তীব্র যানজটের।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনটি আসনে প্রতিদ্বন্দ্বীতা করতে চান কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। দলের পক্ষ থেকে মনোনয়ন ফরম বিতরণের প্রথম দিন গতকাল তার জন্য বিএনপির তিন শীর্ষ নেতা তিনটি মনোনয়ন ফরম কিনেছেন। খালেদা জিয়ার আসনগুলো হলো: ফেনী-১, বগুড়া-৬ ও বগুড়া-৭ আসন।

খালেদা জিয়ার পক্ষে ফেনী-১ আসনের মনোনয়ন ফরম কেনেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, বগুড়া-৬ আসনের জন্য খালেদা জিয়ার পক্ষে মনোনয়ন ফরম কেনেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান এবং বগুড়া-৭ আসনে খালেদা জিয়ার জন্য মনোনয়ন ফরম কেনেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

এদিকে, ঠাকুরগাঁও-১ আসনে নিজের জন্য মনোনয়ন ফরম কিনেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মির্জা ফখরুল এসময় বলেন, ‘আন্দোলনের অংশ হিসেবে আমরা এবং জতীয় ঐক্যফ্রন্ট নির্বাচনে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সরকারে অনাচার, অবিচার, দুঃশাসনের বিরুদ্ধে জনগণ যেন তাদের সিদ্ধান্ত জানাতে পারে সেজন্যই আমাদের নির্বাচনে যাওয়া।’

তিনি অভিযোগ করে বলেন, ‘এখন পর্যন্ত নির্বাচনের পরিবেশ সৃষ্টি হয়নি। আমাদের নেতাকর্মী, সমর্থকদের আটক করা হচ্ছে, নতুন মামলা দেওয়া হচ্ছে। পরিস্থিতির উন্নতি না হলে অবশ্যই আমরা সিদ্ধান্ত পুনর্বিবেচনা করব।’

প্রসঙ্গত, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের সাজা হওয়ায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া গত ৮ ফেব্রুয়ারি থেকে কারাগারে রয়েছেন। পরে হাইকোর্ট এ মামলার সাজা বাড়িয়ে ১০ বছর করেছেন।

গতকাল সকালে সরজমিনে দেখা যায়, রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে মনোনয়ন প্রত্যাশীদের কর্মী, সমর্থক ও উৎসুক জনতার ভিড়। বিএনপির কয়েক হাজার কর্মী-সমর্থক কার্যালয়ের সামনে দলীয় পতাকার রেপ্লিকা হাতে স্লোগান দিচ্ছেন। এর মধ্যে সকাল ১০টা ৫ মিনিটে দলীয় কার্যালয়ে যান বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এর আগে থেকে দলীয় কার্যালয়ের সামনে জড়ো হওয়া কর্মী-সমর্থকরা স্লোগানে স্লোগানে তাকে স্বাগত জানায়। কার্যালয়মুখী নেতাকর্মী-সমর্থকদের ভিড় সামলাতে হিমশিম খেতে হয় বিএনপির নিজস্ব নিরাপত্তাকর্মীদের। নয়াপল্টন কার্যালয়ের প্রধান ফটক আটকে দিয়ে কেবল মাত্র সিনিয়র নেতা আর মিডিয়া কর্মীদের ভেতরে ঢুকতে দেন তারা।

অন্যদিকে, বিএনপি কার্যালয়ের সামনে আসা প্রত্যেকেই মনোনয়ন প্রত্যাশীর সমর্থক পরিচয় দিয়ে ভেতরে ঢোকার চেষ্টা করেন। ফলে কার্যালয়ে ঢোকার মুখে দেখা দিয়েছে বিশৃঙ্খলা। পরিস্থিতি সামাল দিতে প্রয়োজনীয় সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। তারাও চেষ্টা করছেন বিএনপির নেতাকর্মীদের সড়ক থেকে সরিয়ে গাড়ি চলাচল স্বাভাবিক রাখতে।

এছাড়া নয়াপল্টন মসজিদের সামনে পুলিশের এপিসি কার মোতায়েন করা হয়। মনোনয়ন বিক্রির দিনে কেন এপিসি কার মোতায়েন করা হয়েছে এনিয়ে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা কেউ মন্তব্য করেননি। তবে পল্টন থানা পুলিশের এসআই শরিফুল ইসলাম বলেছেন, অতীতের বিশৃঙ্খলাকে মাথায় নিয়ে নিরাপত্তা জোরদার করা হয়েছে। এটি নিয়মিত মোতায়েনের অংশ।

অপরদিকে, নির্বাচনে অংশ নিতে বিএনপির মনোনয়ন প্রত্যাশীরা সকাল থেকে কর্মী সমর্থকদের নিয়ে ভিড় করেন নয়াপল্টন এলাকায়। ফলে যানযট সৃষ্টি হয় আশপাশের সড়কগুলোয়। যানযটের রেশ বেশি পড়ে রাজধানীর গুরুত্বপূর্ণ রুট ডিআইটি রোডে।

গতকাল সকাল থেকে উত্তর দক্ষিণমুখী এ সড়কে যান চলাচল করে খুবই ধীর গতিতে, থেমে থেমে। বিশেষ করে বাড্ডা লিংক রোড থেকে পুরানা পল্টন পর্যন্ত পুরো সড়ক যানবাহনে ঠাসা পড়ে। রাস্তায় ট্রাফিক পুলিশ থাকলেও তারা বলেন, প্রায় নিয়মিত জ্যামের মতো হওয়ায় বিশেষ কিছু করার নেই তাদের। তবে দুপুর নাগাদ পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়ে আসে।

গাজীপুর থেকে সদরঘাটগামী সুপ্রভাত পরিবহনের চালক জসিম জানান, গাজীপুর থেকে বসুন্ধরা পর্যন্ত গাড়ির গতি স্বাভাবিক ছিল, ‘এরপর যতো সামনে আসছি তত জ্যাম। শুনছি বিএনপি অফিসে ফরম দেওয়া হইতাছে, হেই ধাক্কা পড়ছে’। গাড়িতে এ নিয়ে কথা বলছিলেন কয়েক যাত্রী। শওকত নামের একযাত্রী বলেন, ওইদিকে আওয়ামী লীগের কারণে জ্যাম। এদিকে এখন বিএনপি শুরু করছে। তারপরও যদি দেশে একটা সুন্দর নির্বাচন হয়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!