• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ভ্যাকসিনের প্রয়োজন বাংলাদেশে নাও হতে পারে: স্বাস্থ্যমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক আগস্ট ১৫, ২০২০, ০৮:২৫ পিএম
ভ্যাকসিনের প্রয়োজন বাংলাদেশে নাও হতে পারে: স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, অল্প কিছু দিনের মধ্যেই করোনা বাংলাদেশ থেকে চলে যাবে। ভ্যাকসিনের প্রয়োজন বাংলাদেশে নাও হতে পারে। তবে ভ্যাকসিন প্রস্তুত রাখা হবে।

শনিবার (১৫ আগস্ট) রাজধানীর মহাখালীতে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস এন্ড সার্জনস এ জাতীয় শোক দিবসের আলোচনায় এ কথা বলেন তিনি।

এ সময় মন্ত্রী দাবি করেন দেশের প্রতিটি মানুষের দৌড়গোড়ায় স্বাস্থ্যসেবা পৌছে গেছে। সেই সঙ্গে তিনি আরও দাবি করেন যে, স্বাস্থ্য বিভাগের সফলতার কারণে জনসংখ্যার তুলনায় করোনায় মৃত্যুর হার কম। সংক্রমণের হারও কমে এসেছে। সুস্থতা বেড়েছে। এটি বড় অর্জন।

ওদিকে, মানিকগঞ্জ সদর উপজেলার গড়পাড়া শুভ্র সেন্টারে জাতীয় শোক দিবসের আলোচনা সভায় স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিভিন্ন দেশে করোনার ভ্যাকসিন তৈরির চেষ্টা হচ্ছে।

করোনাভাইরাসের ভ্যাকসিনের বিষয়ে বাংলাদেশ যাতে অগ্রাধিকার পায়, সেই বিষয়ে আলোচনা করা হচ্ছে। কীভাবে দেশের মানুষ ভ্যাকসিন পাবে, প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

তিনি বলেন, করোনাভাইরাসে পুরো পৃথিবী আক্রান্ত হয়েছিল। ইউরোপের প্রতিটি দেশে জনসংখ্যার হার কম হলেও সেখানে মৃত্যুর হার বেশি। বাংলাদেশে মৃত্যুর হার ১ দশমিক ৩২ শতাংশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা কাজ করেছি। এ পর্যন্ত সাড়ে তিন হাজার মানুষ করোনায় মৃত্যুবরণ করেছে। সুচিকিৎসা ও যথাযথ স্বাস্থ্যসেবার মাধ্যমে মৃত্যুর হার কমিয়ে রাখতে পেরেছি। দেশ থেকে ধীরে ধীরে করোনার প্রকোপ কমে যাচ্ছে,  মৃত্যুর হারও কমে যাচ্ছে।

সোনালীনিউজ/এইচএন

Wordbridge School
Link copied!