• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

মঙ্গল গ্রহের চারপাশে এক আশ্চর্য সবুজ বলয়


সোনালীনিউজ ডেস্ক জুন ১৮, ২০২০, ০৫:৫১ পিএম
মঙ্গল গ্রহের চারপাশে এক আশ্চর্য সবুজ বলয়

ঢাকা: মঙ্গল গ্রহের এক অদ্ভুত ছবি তুলল মহাকাশযান। পৃথিবীতে পাঠানো সেই ছবিতে দেখা গেল মঙ্গল গ্রহের চারপাশে এক আশ্চর্য সবুজ বলয়। সোমবার নেচার অ্যাস্ট্রোনমি জার্নালে প্রকাশিত একটি ছবিতে এই দৃশ্যই দেখা গেছে। ছবিটি তুলেছে ইউরোপিয়ান স্পেস এজেন্সি এক্সোমার্স ট্রেস গ্যাস অরবিটার।

ওই স্পেস এজেন্সি থেকে জানানো হয়েছে, অক্সিজেনের সন্ধান মিলেছে মঙ্গল গ্রহে। সেখান থেকে এই সবুজ আভা উৎপন্ন হচ্ছে। মঙ্গল গ্রহের আবহাওয়ায় মিলেছে অক্সিজেন, এই তথ্য জানার পরেই সোশ্যাল মিডিয়ায় তুমুল চর্চা শুরু হয়েছে।

নিউইয়র্ক পোস্ট জানাচ্ছে, সূর্ষের রশ্মি পেয়ে অক্সিজেনের অণুগুলো শক্তি সংগ্রহ করে। সেই শক্তি নির্গত হওয়ার সময়ে গ্রহের চারপাশে একটা সবুজ আভা তৈরি করে।

এই প্রথম লাল গ্রহ মঙ্গলের চারপাশে এরকম সবুজ আভা দেখা গেল। পৃথিবী ছাড়াও অন্য কোনো গ্রহে অক্সিজেনের উপস্থিতি ও তার কারণে তৈরি হওয়া সবুজ আভার সন্ধান পেয়ে যথেষ্ট চাঞ্চল্য তৈরি হয়েছে নেটিজেনদের মধ্যে।

এদিকে, সংযুক্ত আরব আমিরাত মঙ্গল মিশন করতে চলেছে। যা কি-না আরব দেশের মধ্যে প্রথম। আগামী ৪০ দিনের মধ্যে আরব আমিরাত মঙ্গল মিশন চালু করবে। এই মিশন আগামী বছরের ফেব্রুয়ারির মধ্যে মঙ্গল গ্রহের কক্ষপথে পৌঁছে যাবে।

এই মিশনের মাধ্যমে আরব আমিরাতও নিজেদের মহাকাশ বিজ্ঞান শক্তি সম্পর্কে বিশ্বকে জানাতে চাইছে।

সোনালীনিউজ/এইচএন

Wordbridge School
Link copied!