• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ঢাকায় কর দিয়ে ২৬৮০ বিয়ে 


নিজস্ব প্রতিবেদক মার্চ ২৯, ২০২৪, ০১:৫৫ পিএম
ঢাকায় কর দিয়ে ২৬৮০ বিয়ে 

ঢাকা: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) আওতাধীন ৭৫টি ওয়ার্ডের মধ্যে কেউ বিয়ে করলে তাকে বিবাহ নিবন্ধন ফি (কর) দিতে হয়, যা গত ১ জানুয়ারি কার্যকর হয়েছে। ২১ মার্চ পর্যন্ত এই নিয়মে বিবাহ সম্পন্ন করেছেন ২৬৮০ জন।

সিটি করপোরেশন আদর্শ কর তফসিল-২০১৬ অনুযায়ী এ কর দিতে হয়। এই কর থেকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আয় হয়েছে ২ লাখ ৬৮ হাজার টাকা।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা আবু নাছের সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন।

আদর্শ কর তফসিল, ২০১৬-এর ১০(৪)-এর ১৫২ নম্বর ক্রমিক অনুযায়ী তৃতীয় স্ত্রীর জীবদ্দশায় যথাযথ কর্তৃপক্ষের অনুমতি নিয়ে চতুর্থ বিয়ে করতে হলে করপোরেশনকে ৫০ হাজার টাকা কর দিতে হবে। প্রথম দুই স্ত্রীর জীবদ্দশায় যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে তৃতীয় বিয়ের ক্ষেত্রে ২০ হাজার টাকা কর দিতে হবে। প্রথম স্ত্রীর জীবদ্দশায় যথাযথ কর্তৃপক্ষের অনুমতি নিয়ে দ্বিতীয় বিয়ের ক্ষেত্রে সিটি করপোরেশনকে পাঁচ হাজার টাকা কর দিতে হবে। প্রথম বিয়ে বা স্ত্রীর মৃত্যুর পর বিয়ের ক্ষেত্রে কর ১০০ টাকা।

ডিএসসিসির গবেষণা কর্মকর্তার তথ্য অনুযায়ী, এ আইন মেনে বর্তমানে শুধুমাত্র করপোরেশন এলাকায় প্রথম বিয়ে অথবা স্ত্রীর মৃত্যুর পর বিয়ের ক্ষেত্রেই বিবাহ নিবন্ধন কর আদায় করা হচ্ছে।

জনতা ব্যাংকে জমাকৃত বিবাহ নিবন্ধন করের তথ্য থেকে জানা যায়, গত ১ জানুয়ারি থেকে ২১ মার্চ পর্যন্ত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় প্রথম বিয়ে অথবা স্ত্রীর মৃত্যুর পর বিয়ে মিলে ২৬৮০টি বিয়ে সম্পন্ন হয়েছে। যাতে দক্ষিণ সিটির আয় হয়েছে ২ লাখ ৬৮ লাখ টাকা। পরবর্তীতে দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ বিবাহ কর আদায়ের বিষয়টি পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে।

আইএ

Wordbridge School
Link copied!