• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

মন্ত্রিসভায় কোম্পানি সংশোধন আইনসহ দুটি আইন অনুমোদন


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ৩, ২০২০, ০৯:১৯ পিএম
মন্ত্রিসভায় কোম্পানি সংশোধন আইনসহ দুটি আইন অনুমোদন

ঢাকা : ব্যবসা-বাণিজ্য সহজীকরণের লক্ষ্যে সিল নিবন্ধনের বাধ্যবাধকতা রহিত করে ‘কোম্পানি (সংশোধন) আইন ২০২০’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এছাড়া কেমিক্যালের সুক্ষ্ম নানা পরীক্ষার লক্ষ্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উত্থাপিত ‘ডেজিগনেটেড রেফাফরেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্ট বাংলাদেশ আইন ২০২০’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।      

সোমবার (৩ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এসব তথ্য জানান। এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ বিষয়ে অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘অধিকতর ব্যবসাবান্ধব ও সহজীকরণ করতে এই আইনটিকে সংশোধনের উদ্যোগ নিয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়। বিশ্বব্যাংকের আর্থিক সহযোগিতায় এই আইনের খসড়াও প্রণয়ন করা হয়েছিল। বিষয়টি নিয়ে সব স্টেক হোল্ডারদের মতামতও নেয়া হয়েছিল। তবে সব ধারা নিয়ে ঐকমত্য না হওয়ায় খসড়াটি চূড়ান্ত হয়নি। চূড়ান্ত খসড়া প্রণয়ন প্রক্রিয়াধীন থাকাবস্থায় ২০১৮ সালের ৮ জুলাই বিনিয়োগ প্রতিবন্ধকতা দূরীকরণে একটি সভা হয়।

খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, বিদ্যমান আইন বিশ্লেষণ করে দেখা যায়, কোম্পানির রেজিস্ট্রেশনের জন্য অনলাইনে ফরম পূরণে কোনো প্রতিষ্ঠানের সিলের প্রয়োজনীয়তা নেই। তবে কোম্পনির নিজস্ব কার্যক্রম পরিচালনায় সিল ব্যবহার করে। কোম্পানির কমন সিল, সাধারণ সিল, অফিসিয়াল সিল বিলোপ করার জন্য কোম্পানি আইনের কয়েকটি ধারা সংশোধন করে তা আজ মন্ত্রিসভায় উত্থাপন করা হলে মন্ত্রিসভা এ নিয়ে বিস্তারিত আলোচনার মাধ্যমে নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেয়।

তিনি বলেন, কোম্পানি রেজিস্ট্রেশনের সময় সিল ছাড়াই করতে পারবে। কিন্তু নিজস্ব কাজের জন্য সিল ব্যবহার করতে হবে। কারণ অনলাইনে যখন কাজ করে তখন তো সিল ব্যবহার করা যাচ্ছে।

মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, রেজিস্ট্রেশনের সময় সিল থাকতে হবে এই বাধ্যবাধকতা বাদ দিলে ‘ইজ অব ডুয়িং বিজেনেসে’ (সহজে ব্যবসার সূচক) ৬-৭ নম্বর বেড়ে যায়। তখন আমাদের র‌্যাংকিং উপরের দিকে চলে যাবে। সেই চিন্তা-ভাবনা করে মন্ত্রিসভা এটাকে ভেটিংয়ে নেয়ার শর্তে চূড়ান্ত অনুমোদন দিয়েছে। আগামী ৩১ মার্চের মধ্যে এটা সংশোধন করলে ৭ বা ৮ পয়েন্ট পেয়ে যাব।

এছাড়া আজকের মন্ত্রিসভার বৈঠকে ‘ডেজিগনেটেড রেফাফরেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্ট বাংলাদেশ আইন ২০২০’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। মন্ত্রিপরিষদ সচিব জানান, এই আইন অনুমোদনের ফলে দেশে কেমিক্যালের সুক্ষ্ম নানা পরীক্ষা করতে সক্ষম একটি পরীক্ষাগার প্রতিষ্ঠা করা হবে। যার ফলে কেমিক্যালের নানা পরীক্ষার জন্য আমাদের আর বিদেশে যেতে হবে না।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!