• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

মরদেহ শনাক্তে ৩০ স্বজনের ডিএনএ নমুনা সংগ্রহ


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২২, ২০১৯, ০৯:০১ পিএম
মরদেহ শনাক্তে ৩০ স্বজনের ডিএনএ নমুনা সংগ্রহ

ঢাকা: পুরান ঢাকার চকবাজারে অগ্নিকাণ্ডে নিহতদের মধ্যে এখন পর্যন্ত যাদের মরদেহ শনাক্ত করা সম্ভব হয়নি তাদের স্বজনদের মধ্যে ৩০ জনের ডিএনএ নমুনা সংগ্রহ করা হয়েছে।

শুক্রবার (২২ ফেব্রুয়ারি) পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সহকারী ডিএনএ অ্যানালিস্ট নুসরাত ইয়াসমিন গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

অগ্নিকাণ্ডে নিহতদের মধ্যে এখন পর্যন্ত ৪৬ জনের মরদেহ শনাক্ত এবং হস্তান্তর প্রক্রিয়া শেষ করেছে পুলিশ ও ঢাকা জেলা প্রশাসন। বাকি ২১ মরদেহের মধ্যে ১৮ মরদেহ শনাক্তের জন্য ৩০ জন স্বজনের ডিএনএ নমুনা সংগ্রহ করা হয়েছে। বাকি আরও ৩ মরদেহ শনাক্ত করার জন্য ডিএনএ নমুনা দিতে আসেননি স্বজনরা।

নুসরাত ইয়াসমিন বলেন, আমরা শুক্রবার (২২ ফেব্রুয়ারি) বেলা ১১টা থেকে স্বজনদের ডিএনএ নমুনা সংগ্রহের কার্যক্রম শুরু করেছি। এখন পর্যন্ত ১৮ মরদেহের জন্য ৩০ জন স্বজনের ডিএনএ নমুনা সংগ্রহ করা হয়েছে। স্বজনদের মধ্যে বেশিরভাগই ভাই-বোন এসেছেন। কিন্তু ডিএনএ টেস্টের ক্ষেত্রে বাবা-মা’র স্যাম্পল বেশি কার্যকরী। তাই আমরা এরপরে যারা আসবেন তাদের বাবা-মা আসার পরামর্শ দিয়েছি।

তিনি বলেন, ডিএনএ থেকে পরিচয় নির্ধারণে অনেক সময় ১ থেকে ৩ মাস লেগে যায়। তবে, এক্ষেত্রে কত সময় লাগবে, তা নির্দিষ্ট করে বলা যাচ্ছে না। কারণ মরদেহগুলো পুড়ে গেছে।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!