• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

মশা মারার ভয়ানক ওষুধ পাঁচ গাছে


সোনালীনিউজ ডেস্ক জুলাই ২৮, ২০১৯, ১০:২১ এএম
মশা মারার ভয়ানক ওষুধ পাঁচ গাছে

ঢাকা : এডিস ইজিপটি নামের মশার কামড়ের মাধ্যমে ডেঙ্গু ভাইরাস মানব শরীরে প্রবেশ করে। এ মশা ভাইরাসবাহী কাউকে কামড়ানোর পর অন্য আরেকজনকে কামড়ালে সেই মানুষটি আক্রান্ত হয়। তাই পরিবারের সবাইকে নিরাপদে রাখতে সবচেয়ে বেশি প্রয়োজন সচেতনতা।

এডিস মশা স্থির পানিতে, যেমন- পরিত্যক্ত টায়ার, পানির বোতল, কনটেইনার, ফুলের টব, এয়ারকুলারের পানি ইত্যাদির মধ্যে বংশবৃদ্ধি করে।

কিছু গাছ রয়েছে যা ঘরের মশা তাড়াবে। ঘরের সঙ্গে লাগানো বা আলোযুক্ত স্থানে এসব গাছ রাখলে ক্ষতিকারক মশার হাত থেকে সুরক্ষিত রাখা সম্ভব হবে। এই ৫ গাছ হলো তুলসি, পুদিনা পাতা, লেমন বাম, সেইজ, ক্যাটনিপ।

আসুন জেনে নেই এই ৫ গাছ সম্পর্কে।

১. লেমন বাম দেখতেও অনেকটা পুদিনা পাতার মতো। এই গাছ মশা তাড়ায়।

২. ঔষধিগুণ সম্পূর্ণ তুলসি গাছ ও গাছের পাতা মশাকে তাড়াতে কাজ করে। তুলসি পাতায় প্রাকৃতিক এক ধরনের ঘ্রাণ রয়েছে, যা মশা সহ্য করতে পারে না।

৩. সেইজকে অনেকে ভুঁই তুলসি নামে পরিচিত। এই পাতার ধোঁয়াই মূলত মশাকে দূর করে। সন্ধ্যায় কয়েকটি সেইজ পাতা পুড়িয়ে ধোঁয়া পুরো ঘরে ছড়িয়ে দিলে মশাও দূর হবে।

৪.  ২০১০ সালের একটি গবেষণা থেকে দেখা গেছে, পোকামাকড় তাড়ানোর উপাদানের চাইতেও ক্যাটনিপ বেশি কার্যকরি। ক্যাটনিপ নামের এই গাছে নেপিট্যাল্যাক্টন নামক এক প্রকারের প্রাকৃতিক উদ্ভিজ কেমিক্যাল রয়েছে। যা মশা, মাছি, পোকামাকড়কে তাড়াতে ভালো কাজ করে।

৫. পুদিনা গাছ মশার তাড়ায়। দ্রুত বেড়ে ওঠার এই উদ্ভিদ ও এর পাতা থেকে তৈরি তেল (পিপারমিন্ট অয়েল) মশাকে দূরে রাখবে।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!