• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

মহাকাশে স্বপ্নের বঙ্গবন্ধু স্যাটেলাইট


নিজস্ব প্রতিবেদক মে ১২, ২০১৮, ১০:০৪ এএম
মহাকাশে স্বপ্নের বঙ্গবন্ধু স্যাটেলাইট

ঢাকা: অবশেষে মহাকাশে যাত্রা শুরু করলো স্বপ্নের ‘বঙ্গবন্ধু-১’ স্যাটেলাইট। বাংলাদেশ সময় রাত ২ টা ১৪ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে মহাকাশের পথে যাত্রা শুরু করে স্বপ্নের স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’। ‘বঙ্গবন্ধু-১’ স্যাটেলাইট কক্ষপথে পৌঁছাবে ২.৪৭ মিনিটে।

বৃহস্পতিবার শেষ মুহূর্তে উৎক্ষেপণ স্থগিত করে নতুন এ সময় নির্ধারণ করে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মহাকাশ গবেষণা কেন্দ্র ‘স্পেস-এক্স’ কর্তৃপক্ষ।

বঙ্গবন্ধু -১ স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য শনিবারকেও ‘রিজার্ভ ডে’ হিসেবে রাখা হয়।

কয়েক দফা পিছিয়ে বঙ্গবন্ধু স্যাটলোইট ১ উৎক্ষেপণের সবশেষ সময় নিধারন করা হয়েছিল শুক্রবার/ বৃহষ্পতিবার ৩ টা ৪৭ মিনিট। উৎক্ষেপনের নির্ধারিত সময়ের ৪০ সেকেন্ড আগে বঙ্গবন্ধু স্যাটেলাইট ১ বহনকারী রকেটির শেষ মুহুর্তে পরীক্ষার নিরীক্ষা শুরু হয়। প্রাথমিক ভাবে রকেটে সামান্য কিছু সমস্যা ধরা পরায় শুরু হয় ২য় ও চূড়ান্ত কারিগরী পরীক্ষা। সব শেষ পরীক্ষার পরে সিদ্ধান্ত নেয়া হয় আজ উৎক্ষেপণ হচ্ছে না বঙ্গবন্ধু স্যাটেলাইট ১।

তবে আগে থেকে স্যাটলোইট উৎক্ষেপণের জন্য রিজার্ভ ডে হিসেবে রাখা শুক্রবার উৎক্ষেপণের সীদ্ধান্ত নেয় যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মহাকাশ গবেষণা কেন্দ্র স্পেস এক্স কর্তৃপক্ষ। আজ বাংলাদেশ সময় রাত ২ টা ১৪ থেকে ভোররাত ৪ টা ২১ মিনিটের মধ্যে উৎক্ষেপণে করার কথা থাকে বঙ্গবন্ধু স্যাটেলাইট ১ বহনকারী রকেট ফ্যালকন ৯ করে। সে অনুযায়ী মহাকাশের পথে রওনা হলো বাংলাদেশের স্বপ্ন বঙ্গবন্ধু স্যাটেলাইট-১।

এর আগে কারিগরি বিভিন্ন ত্রুটি ও আবহাওয়ার কারণে বেশ কয়েক দফা পিছিয়ে ৪ মে নির্ধারন করা হয়েছিল বঙ্গবন্ধু স্যাটেলাইট ১ উৎক্ষেপণের তারিখ। পরবর্তিতে আরও কয়েক দফা পেছিয়ে উৎক্ষেপণের নতুন সময় নির্ধারন করলো মহাকাশ গবেষণা কেন্দ্র স্পেস এক্স কর্তৃপক্ষ।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!