• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

মহানবীর (সা.) বলেছেন ভালো মানুষ কারা


নিউজ ডেস্ক জানুয়ারি ২৬, ২০২০, ১২:০২ পিএম
মহানবীর (সা.) বলেছেন ভালো মানুষ কারা

ঢাকা : আল্লাহতায়ালা পবিত্র কোরআনে বলেন, ‘তোমরাই হলে সর্বোত্তম উম্মত, মানবজাতির কল্যাণের জন্যই তোমাদের উদ্ভব ঘটানো হয়েছে। তোমরা সৎকাজের আদেশ করবে, অন্যায় কাজে বাধা দেবে এবং আল্লাহর প্রতি ইমান আনবে।’ (সুরা আল ইমরান, আয়াত : ১১০)

মহানবী (সা.) বিভিন্ন প্রসঙ্গে কিছু বিশেষ গুণের অধিকারী মানুষকে সবচেয়ে ভালো মানুষ আখ্যা দিয়েছেন। ওই গুণগুলো অর্জনের জন্য হলেও সেই ভালো মানুষদের চিনে রাখা উচিত। তাদের সম্পর্কে কয়েকটি হাদিস হলো

মহানবী (সা.)-এর যুগের মানুষ

সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ নবী মোহাম্মদ (সা.)-এর সান্নিধ্য ও সাহচর্য লাভের চেয়ে বড় সৌভাগ্যের বিষয় আর কী হতে পারে? সে জন্য এই শ্রেষ্ঠ উম্মতের শ্রেষ্ঠ প্রজন্ম সাহাবায়ে কেরাম। তাদের পর তাবেঈন ও তাবে তাবেঈন। আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) বর্ণনা করেন, ‘রাসুল (সা.) বলেছেন- মানুষদের মধ্যে সবচেয়ে ভালো হলো আমার যুগের লোকজন। এরপর তাদের পরবর্তী লোকজন এবং তারপর ওদের পরবর্তী লোকজন।’ (মুসলিম, হাদিস : ২৫৩৩)

কোরআন শেখা ও শেখানো

উসমান ইবনে আফফান (রা.) থেকে বর্ণিত হাদিসে রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘তোমাদের মধ্যে সেই সবচেয়ে ভালো; যে কোরআন শেখে ও শেখায়।’ (বুখারি, হাদিস : ৪৭৩৯)

মানুষের উপকারকারী

রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘যে মানুষের উপকার করে, সেই সবচেয়ে ভালো মানুষ।’ (সহিহ আত-তারগিব, হাদিস : ২৬২৩)

পরিবারের প্রিয় ব্যক্তি

আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত হাদিসে রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘তোমাদের মধ্যে সেই ব্যক্তি সর্বাধিক উত্তম, যে তার পরিবারের কাছে ভালো। বস্তুত তোমাদের মধ্যে আমি আমার পরিবারের জন্য সবচেয়ে ভালো।’ (তিরমিজি, হাদিস : ১৯৭৭) অর্থাৎ পরিবারের অধিকার আদায় করে এবং তাদের সঙ্গে যথাযোগ্য আচরণ করে।

সঙ্গী ও প্রতিবেশীর কাছে যে ভালো

আবদুল্লাহ ইবনে ওমর (রা.) থেকে বর্ণিত হাদিসে রাসুল (সা.) বলেন, ‘সঙ্গী হিসেবে আল্লাহতায়ালার কাছে সেই উত্তম; যে নিজ সঙ্গীদের কাছে ভালো এবং প্রতিবেশী হিসেবে আল্লাহতায়ালার কাছে সেই শ্রেষ্ঠ; যে আপন প্রতিবেশীর কাছে ভালো।’ (তিরমিজি, হাদিস নম্বর : ১৯৪৪) অর্থাৎ তাদের প্রাপ্য অধিকার আদায়ে ত্রুটি করে না। সব সময় তাদের সঙ্গে সদ্ব্যবহার করে।

সুন্দর চরিত্রের অধিকারী

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত হাদিসে রাসুল (সা.) বলেন, ‘ইসলামের বিবেচনায় তোমাদের মধ্যে সর্বাধিক উত্তম ব্যক্তি সেই; যে সুন্দর চরিত্রের অধিকারী। যখন তাদের মাঝে দ্বীনের জ্ঞান বিদ্যমান থাকে।’ (আল-আদাবুল মুফরাদ; ইমাম বুখারি, হাদিস : ২৮৫)

দীর্ঘজীবী পুণ্যবান

আবু বাকরাহ (রা.) বলেন, জনৈক সাহাবি রাসুলুল্লাহ (সা.)-এর কাছে এসে জিজ্ঞেস করলেন, সবচেয়ে ভালো (সৌভাগ্যবান) মানুষ কে? রাসুল (সা.) বলেন, যে দীর্ঘ জীবন লাভ করে এবং পুণ্যকাজ করে। ওই সাহাবি পুনরায় জিজ্ঞেস করলেন, তাহলে সবচেয়ে খারাপ মানুষ কে? রাসুল (সা.) বলেন, যে দীর্ঘ জীবন পায়, আর মন্দ কাজ করে যায়।’ (তিরমিজি, হাদিস : ২৩২৯)

উত্তমভাবে ঋণ আদায়কারী

ইরবাজ ইবনে সারিয়া (রা.) বলেন, আমি রাসুল (সা.)-এর কাছে বসা ছিলাম। ওই সময় জনৈক বেদুইন এসে মহানবী (সা.)-কে বলল, আপনি আমার পাওনা উটের ঋণ পরিশোধ করুন! রাসুল (সা.) তাকে প্রাপ্তবয়স্ক একটি উট (যার মূল্যমান বেশি) দিয়ে দিলেন। লোকটি বলে উঠল, আমি তো আপনাকে কমবয়সী উট (যার মূল্যমান কম) দিয়েছিলাম! প্রতি উত্তরে রাসুল (সা.) বলেন, ‘লোকদের মধ্যে সেই সবচেয়ে ভালো; যে ঋণ আদায়ের ক্ষেত্রে ভালো।’ (ইবনে মাজাহ, হাদিস : ২২৮৬)

অর্থাৎ ঋণ পরিশোধের ক্ষেত্রে ভালো ব্যবহার হলো- যা ধার করা হয়েছিল সাধ্যমতো তার চেয়েও ভালো কিছু পরিশোধ করে।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!