• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
দুই সিটির নির্বাচন

মাঠে থাকবে ৬৫ প্লাটুন বিজিবির বিশাল বহর


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৭, ২০২০, ০৩:৫২ পিএম
মাঠে থাকবে ৬৫ প্লাটুন বিজিবির বিশাল বহর

ঢাকা: ঢাকার দুই সিটি নির্বাচনে আইন-শৃঙ্খলা রক্ষায় ৬৫ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মাঠে থাকবে। তারা ভোটের আগে ও পরে মোট চারদিন দায়িত্ব পালন করবেন।

সোমবার (২৭ জানুয়ারি) ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখা এ তথ্য জানিয়েছে।

জানানো হয়েছে, ঢাকা উত্তর সিটিতে ২৭ প্লাটুন ও ঢাকা দক্ষিণ সিটিতে ৩৮ প্লাটুন বিজিবি মোতায়েন স্ট্রাইকিং ফোর্স হিসাবে দায়িত্ব পালন করবেন। প্রতি দুইটি সাধারণ ওয়ার্ডে এক প্লাটুন বিজিবি মোতায়েন থাকবে।

বিজিবির প্রতিটি টিমের সঙ্গে মােতায়েনকালীন অর্থাৎ ৩০ জানুয়ারি তারিখ থেকে ২ ফেব্রুয়ারি পর্যন্ত একজন করে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে ৫৪ জন এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে ৭৬ জনসহ ১৩০ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট প্রয়ােজন হবে। আর বিজিবির ১ প্লাটুনে ২টি টিম গঠন করার পরিকল্পনা রয়েছে ইসির।

নারী ভােটকেন্দ্রে ও ভােটকক্ষে নারী এবং পুরুষ ভােটকেন্দ্রে ও ভােটকক্ষে পুরুষ অঙ্গীভূত আনসার-ভিডিপি সদস্য নিয়ােগ করা হবে, ভােটকেন্দ্রে নিয়ােজিত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ভােটগ্রহণের দিন এবং এর আগে দুইদিন ও পরে একদিনসহ মােট চারদিনের জন্য নিয়ােজিত থাকবে।

এছাড়া, ভােটকেন্দ্রে অঙ্গীভূত আনসার ও ভিডিপি ৫ দিনের জন্য নিয়ােজিত থাকবে। ভােটগ্রহণের আগের দিন রাতে ভােটগ্রহণ কর্মকর্তার সঙ্গে ভােটকেন্দ্রের আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়ােজিত বাহিনীর সব সদস্য ভােটকেন্দ্রে অবস্থান করবে।

এছাড়াও মােবাইল ও স্ট্রাইকিং ফোর্স ভােট গ্রহণের দিন এবং তার আগে দুইদিন ও পরে এক দিন মােট চার দিন অর্থাৎ ৩০ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি তারিখ পর্যন্ত দায়িত্ব পালন করবে। স্ট্রাইকিং ফোর্স হিসেবে ভােটকেন্দ্রের বাইরে র‌্যাব-পুলিশের টিম সংশ্লিষ্ট ভোটকেন্দ্রের নিরাপত্তায় সতর্কতার সঙ্গে দায়িত্ব পালন করবে।

স্থানীয় চাহিদা, ভােটকেন্দ্রের অবস্থান ও ভােটকেন্দ্র সংখ্যা, ওয়ার্ড বিন্যাস ইত্যাদি বিবেচনায় এবং বাস্তবতার নিরিখে। রিটার্নিং অফিসার জেলা ম্যাজিস্ট্রেট ঢাকা ও ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনারের সঙ্গে আলােচনা করে তাৎক্ষণিক ভােটকেন্দ্রের ফোর্স এবং মােবাইল ও স্ট্রাইকিং ফোর্সের সংখ্যা হ্রাস-বাড়াতে পারবেন।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের জন্য পাঁচ প্লাটুন ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের জন্য পাঁচ প্লাটুন বিজিবি সুবিধাজনক স্থানে রিজার্ভ ফোর্স হিসেবে নিয়ােজিত রাখা হবে। সেসঙ্গে উভয় সিটি কর্পোরেশনে পাঁচটি করে র‌্যাবের রিজার্ভ টিম নিয়ােজিত রাখতে হবে। মােবাইল-স্ট্রাইকিং ফোর্স হিসেবে নিয়ােজিত প্রতিটি টিম, বিশেষ করে বিজিবির টহল দলে একজন করে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়ােগ করতে হবে।

উল্লেখ্য, ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে সাধারণ ওয়ার্ড ৫৪, সংরক্ষিত ১৮, মোট ভোট কেন্দ্র ১৩১৮, মোট ভোটকক্ষের সংখ্যা ৭৮৪৬, মোট ভোটার ৩০ লাখ ১০ হাজার ২৭৩ জন। পুরুষ ১৫ লাখ ৪৯ হাজার ৫৬৭ জন ও মহিলা ১৪ লাখ ৬০ হাজার ৭০৬ জন রয়েছেন।

অপরদিকে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে সাধারণ ওয়ার্ড ৭৫, সংরক্ষিত ২৫, মোট ভোট কেন্দ্র ১১৫০, মোট ভোট কক্ষের সংখ্যা ৬৫৮৮, মোট ভোটার ২৪ লাখ ৫৩ হাজার ১৯৪ জন। পুরুষ ১২ লাখ ৯৩ হাজার ৪৪১ জন ও মহিলা ১১ লাখ ৫৯ হাজার ৭৫৩ জন রয়েছেন। এবারের দুই সিটি ভোটে সাধারণ কেন্দ্রে ১৬ জন এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৮জন করে বিভিন্ন বাহিনীর সদস্যদের মোতায়েন করা হবে।

আগামী ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

সোনালীনিউজ/টিআই

Wordbridge School
Link copied!