• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মাত্র ৩৭৪ রোহিঙ্গাকে ফেরত নেবে মিয়ানমার


নিজস্ব প্রতিবেদক মার্চ ১৫, ২০১৮, ১১:২৮ এএম
মাত্র ৩৭৪ রোহিঙ্গাকে ফেরত নেবে মিয়ানমার

ঢাকা : প্রত্যাবাসনের প্রথম ধাপে বাংলাদেশের পাঠানো ৮ হাজার ৩২ রোহিঙ্গার তালিকা থেকে মাত্র ৩৭৪ জনকে নেবে মিয়ানমার। বুধবার (১৪ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এই তালিকা পাঠিয়েছে নেইপিডো।

চুক্তি অনুযায়ী রোহিঙ্গা প্রত্যাবাসনে ঢাকার পক্ষ থেকে ১৬৭৩টি পরিবারের ওই সদস্যদের তালিকা পাঠানো হয়। এটি যাচাই-বাছাইয়ের পর প্রথম ধাপে ৯০টি পরিবারের সদস্যদের নিতে সম্মত হয়েছে মিয়ানমার। এদের রাখাইনের অধিবাসী বলে উল্লেখ করা হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, তালিকার বাকিদেরও ফেরত নেবে বলে জানিয়েছে মিয়ানমার। চুক্তি অনুযায়ী সু চি সরকারের পাঠানো তালিকার রোহিঙ্গাদের জাতিসংঘের সংস্থার মাধ্যমে ফেরত পাঠাতে হবে। ইতোমধ্যে বাংলাদেশ জাতিসংঘের শরণার্থী সংস্থার (ইউএনএইচসিআর) সঙ্গে প্রত্যাবাসন সংক্রান্ত একটি সমঝোতা স্মারক চূড়ান্ত করেছে। শিগগিরই এটা স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে।

বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যকার ফিজিক্যাল অ্যারেঞ্জমেন্ট চুক্তিতে বলা হয়েছে, ঢাকার পক্ষ থেকে তালিকা হস্তান্তরের দুই মাসের মধ্যে সম্ভব হলে সম্পূর্ণ যাচাই-বাছাই প্রক্রিয়া শেষ করবে নেইপিডো। যাচাই শেষ হওয়ার এক মাসের মধ্যে রোহিঙ্গাদের ফেরত পাঠানো যাবে। তবে রোহিঙ্গাদের এই প্রত্যাবাসন হবে স্বেচ্ছায়।

এদিকে রোহিঙ্গাদের নিজ ভূমিতে নিরাপদ ও সম্মানের সঙ্গে ফেরাতে আন্তর্জাতিক সম্প্রদায় এবং প্রভাবশালী রাষ্ট্রগুলোকে উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিবের গণহত্যা রোধ বিষয়ক বিশেষ উপদেষ্টা আদামা দিয়েং। গত মঙ্গলবার রাজধানীর মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ আহ্বান জানান। রাখাইনে মিয়ানমার সরকার গণহত্যা ও আন্তর্জাতিক অপরাধ করেছে বলেও উল্লেখ করেন তিনি।

গত বছরের ২৫ আগস্ট রাখাইনে রোহিঙ্গাদের ওপর অভিযান শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। সেখানে গণহত্যা, ধর্ষণ, জ্বালাও-পোড়াও, লুটপাটসহ সব ধরনের অত্যাচার চালানো হচ্ছে। জাতিসংঘ এটিকে জাতিগত নির্মূল অভিযান হিসেবে উল্লেখ করেছে। নিধনযজ্ঞের কারণে বাস্তুচ্যুত হয়ে এ পর্যন্ত সাত লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!