• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

মাদক মামলার সংখ্যা বাড়ছে


আদালত প্রতিবেদক নভেম্বর ১, ২০১৮, ০৫:২২ পিএম
মাদক মামলার সংখ্যা বাড়ছে

ঢাকা : দেশজুড়ে লাখ লাখ মাদক মামলা আদালতে বছরের পর বছর ঝুলে রয়েছে। মূলত মাদকবিরোধী বিশেষ অভিযানের কারণে মামলার সংখ্যা বাড়ছে। ফলে বর্তমানে বিচারাধীন মামলার সংখ্যা প্রায় সাড়ে ৩ লাখ। মামলার দীর্ঘসূত্রতার কারণে আইনের ফাঁকফোকর গলে আসামিরা জামিন পেয়ে যাচ্ছে। আর ছাড়া পেয়ে আবারো অনেকে মাদক কারবারে জড়িয়ে পড়ছে। আবার কেউ কেউ সামান্য পরিমাণ মাদক বহনের কারণে ধরা পড়ে বছরের পর বছর কারাগারে রয়েছে।

সময়মতো মামলার বিচার না হওয়ায় দেশে মাদকের ভয়াবহতা যেমন কমছে না, তেমনি পুনর্বাসন প্রক্রিয়াও বাধাগ্রস্ত হচ্ছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।

সংশ্লিষ্ট সূত্র মতে, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর (ডিএনসি) গত জুন মাস পর্যন্ত তথ্য সংগ্রহ করে একটি বিবরণী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছে। সেখানে ৩ লাখ ১৬ হাজার ২৭টি মামলা বিচারাধীন বলে উল্লেখ করা হয়েছে। তার মধ্যে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের (ডিএনসি) মামলা ৫১ হাজার ৮৭১টি। আর পুলিশ, র‌্যাব, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), কোস্ট গার্ডসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মাধ্যমে মামলা হয়েছে ২ লাখ ৬৪ হাজার ১৫৬টি। ওসব মামলার তদন্ত করে পুলিশ। সবচেয়ে বেশি বিচারাধীন মাদক মামলা আছে ঢাকা মহানগর হাকিম আদালতে। ওই সংখ্যা ৭২ হাজার ৭৪৩টি। তাছাড়া গতবছরের ২৬ এপ্রিল অধিদপ্তরের পক্ষ থেকে দেয়া আরেকটি তথ্য বিবরণী অনুযায়ী, তখন সারা দেশে ২ লাখ ১৬ হাজার ৩৯৮টি মাদক মামলা বিচারাধীন ছিল। তার মধ্যে ডিএনসির এককভাবে মামলা আছে ৪৬ হাজার ২১৪টি। ঢাকা মহানগর হাকিম আদালতে মামলা ছিল ৫৬ হাজার ১২০টি। ওই হিসাবে গত এক বছরে এক লাখেরও বেশি মামলা বেড়েছে।

সূত্র জানায়, পুলিশ সদর দপ্তরের গতবছরের মামলার হিসাব বিশ্লেষণে দেখা যায় গত তিন মাসে (জানুয়ারি-মার্চ) মোট ৪৯ হাজার ৮৮২টি মামলা হয়েছে, যার মধ্যে ২২ হাজার ৫২৩টি মাদকের মামলা। অর্থাৎ মোট মামলার ৪৫.১৫ শতাংশই মাদকসংক্রান্ত। মূলত গত ৪ মে থেকে র‌্যাব এবং পরবর্তী সময়ে অন্য সংস্থাগুলোর মাদকবিরোধী বিশেষ অভিযানের কারণে মাদক সংক্রান্ত মামলার সংখ্যা বেড়েছে।

তবে বিচারের গতি বাড়েনি। এমন পরিস্থিতিতে আলাদা আদালতে মাদক মামলার বিচারের প্রস্তাব দেয়া হলেও ৫ বছর ধরে ওই প্রস্তাব ফাইলবন্দি পড়ে আছে। তবে নতুন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে (সংশোধনের প্রক্রিয়ায় আছে) মাদক মামলাগুলো বিশেষ আদালতে বিচারের বিধান রাখা হচ্ছে। আইনটি অনুমোদন পেলে মামলাজট কমবে বলে সংশ্লিষ্টরা মনে করেন।

সূত্র আরও জানায়, বিগত ২০১৩ সালের ৩ মার্চ জাতীয় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ বোর্ডের ত্রয়োদশ সভায় মাদক মামলার বিচারের জন্য আদালত সুনির্দিষ্ট করতে (আলাদা) আইন মন্ত্রণালয়ে প্রস্তাব দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছিল।

ওই সভার সিদ্ধান্তে বলা হয়, প্রতি জেলায় অতিরিক্ত দায়রা জজ আদালতকে মাদক অপরাধ মামলার বিচারের জন্য সুনির্দিষ্ট করার বিষয়ে একটি প্রস্তাব আইন মন্ত্রণালয়ে প্রেরণ করতে হবে অথবা মন্ত্রণালয় এ বিষয়ে সব প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। ওই বছরের ১১ জুলাই ডিএনসির তৎকালীন ডিজি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে চিঠি দিয়ে ওই বিষয়ে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার অনুরোধ জানান। তখন দেশে ৪৮ হাজার মাদকের মামলা বিচারাধীন ছিল।

ওই মামলার বিচার শেষ করতে কমপক্ষে ২০ বছর লাগবে। আর বিচারের দীর্ঘসূত্রতার কারণে মাদক মামলার আসামিরা জামিনে ছাড়া পেয়ে একই অপরাধ করে যাচ্ছে। নারী ও শিশু নির্যাতন এবং দ্রুত বিচার আদালতের মতো আলাদা আদালতে বিচার হলে মাদক মামলার জটও কমবে বলে সংশ্লিষ্টদের ধারণা। সেজন্য ডিএনসির পক্ষ থেকে তিন দফায় চিঠি দেওয়া হয়। তবে তা কার্যকরের কোনো পদক্ষেপ নেয়া হয়নি। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দুটি বিভাগ করার (জননিরাপত্তা বিভাগ ও সুরক্ষা সেবা বিভাগ) পর সুরক্ষা সেবা বিভাগ থেকে মাদক সংক্রান্ত মামলার তথ্য সংগ্রহ শুরু হয়েছে। ওসব মামলা তদন্তনাধীন, চার্জ গঠন, সাক্ষ্যগ্রহণ, আসামিদের সাক্ষীর জবানবন্দি নেয়াসহ বিভিন্ন পর্যায়ে রয়েছে।

বিপুলসংখ্যক মাদক মামলা প্রসঙ্গে ডিএনসির মহাপরিচালক (ডিজি) মোহাম্মদ জামাল উদ্দীন আহমেদ জানান, অসংখ্য মামলা বিচারাধীন থাকা অপরাধীদের সাজার ব্যাপারে বড় ধরনের বাধা। পৃথক আদালতে এ মামলা বিচারের জন্য ডিএনসির পক্ষ থেকে লেখা হয়েছিল। তা কার্যকর হয়নি। তবে নতুন আইন অনুমোদন পেলে এ সংকট কমবে। কারণ সেখানে বিশেষ আদালতে মাদক মামলার বিচারের বিধান থাকছে।

তাছাড়া বিচারাধীন মামলাগুলো পর্যবেক্ষণের জন্য অধিদপ্তরের প্রতিটি জেলায় প্রসিকিউশন কর্মকর্তা দরকার। কিন্তু আছেন মাত্র ৪ জন। প্রসিকিউশন কর্মকর্তা বাড়ানোর ব্যাপারে উদ্যোগ নেয়া হয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!