• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

মামুনের অর্থপাচার মামলার রায় ২৪ এপ্রিল


আদালত প্রতিবেদক এপ্রিল ৯, ২০১৯, ১১:৩৫ এএম
মামুনের অর্থপাচার মামলার রায় ২৪ এপ্রিল

ঢাকা : বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ঘনিষ্ঠ বন্ধু ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুনের যুক্তরাজ্যে ছয় কোটি টাকা পাচারের মামলায় আগামী ২৪ এপ্রিল রায় ঘোষণা করবে আদালত।

সোমবার (৮ এপ্রিল) ঢাকার ৩ নম্বর বিশেষ জজ আবু সৈয়দ দিলজার হোসেন রায়ের এ তারিখ নির্ধারণ করেন।
রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও দুদকের পক্ষে খুরশীদ আলম খান ও মাহমুদ হোসেন জাহাঙ্গীর এবং আসামির পক্ষে আসাদুজ্জামান, জাহেদুল ইসলাম কোয়েল ও হেলাল উদ্দিনের যুক্তিতর্ক  উপস্থাপন শেষে রায় ঘোষণার এ দিন ঠিক করেন বিচারক।

শুনানিকালে আসামি গিয়াস উদ্দিন আল মামুনকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। এর আগে মামলাটিতে চার্জশিটভুক্ত ১২ জন সাক্ষীর মধ্যে ১০ জনের সাক্ষ্য গ্রহণ করেন আদালত।

মামলায় অভিযোগ করা হয়, বিটিএল ও গেøাব ফার্মাসিউটিক্যালের চেয়ারম্যান এম শাহজাদ আলীর রেলওয়ের সিগন্যালিং আধুনীকিকরনের টেন্ডার পান। কিন্তু কার্যাদেশ চ‚ড়ান্ত করার সময় মামুন তার কাছে অবৈধ কমিশন দাবি করেন। নতুবা কার্যাদেশ বাতিল করার হুমকি দেন।

ওই হুমকি দিয়ে মামুন ২০০৩ থেকে ২০০৬ সালের মধ্যে ছয় কোটি এক লাখ ৫৭ হাজার ৭৬২ টাকা গ্রহণ করেন। পরবর্তী সময়ে তা বাংলাদেশ থেকে লন্ডনের ন্যাটওয়েস্ট ব্যাংকে পাচার করেন। ওই অভিযোগে ২০১১ সালের ২২ সেপ্টেম্বর ক্যান্টনমেন্ট থানায় মামলাটি করে দুদক। পরের বছর ২৯ এপ্রিল দুদক আদালতে মামুনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করে।

সাবেক তত্ত্বাবধায়ক সরকার আমলে ২০০৭ সালের ৩০ জানুয়ারি যৌথ বাহিনীর হাতে গ্রেপ্তার হন মামুন। এরপর থেকে তিনি কারাগারেই রয়েছেন। তার বিরুদ্ধে চাঁদাবাজি, দুর্নীতি, অর্থপাচার, করফাঁকিসহ বিভিন্ন অভিযোগে ২০টিরও বেশি মামলা রয়েছে। মামলাগুলোর মধ্যে তারেক রহমানের সঙ্গে আরেকটি অর্থপাচার মামলায় এ আসামির সাত বছরের কারাদণ্ড দেয় ২০১৩ সালে একই আদালত।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!