• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

মালয়েশিয়ার নতুন রাজা সুলতান আবদুল্লাহ


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ২৫, ২০১৯, ১১:৫১ এএম
মালয়েশিয়ার নতুন রাজা সুলতান আবদুল্লাহ

ঢাকা : মালয়েশিয়ার নতুন রাজা হিসেবে নির্বাচিত হয়েছেন সুলতান আবদুল্লাহ। বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) নতুন রাজা হিসেবে তার নাম ঘোষণা করা হয়। আগের রাজা হঠাৎ করে পদত্যাগ করার পর পাহাং রাজ্যের সুলতান আবদুল্লাহকে রাজা হিসেবে পেল মালয়েশিয়াবাসী।

জানা গেছে, দেশটির শাসকদের একটি কনফারেন্সে তাকে মালয়েশিয়ার রাজা হিসেবে নির্বাচন করা হয়। সেখানে প্রতিবার নতুন রাজা নির্বাচনের প্রথা চালু রয়েছে। তারই ধারাবাহিকতায় এবার পাহাং রাজ্যের সুলতান আবদুল্লাহ সিংহাসন পেলেন।

মালয়েশিয়া জনপ্রিয় মালয় মেইলে বলা হয় এর আগে দেশটির রাজা হিসেবে ছিলেন পঞ্চম সুলতান মুহাম্মদ। তিনি পাঁচ বছর মেয়াদে ক্ষমতায় এসে মাত্র ২ বছর কাটিয়ে ৬ জানুয়ারি পদত্যাগ করেন। দেশটির ইতিহাসে এই প্রথম মেয়াদ শেষ হওয়ার আগে কোনও রাজা পদত্যাগ করলেন।

পঞ্চম সুলতান মুহাম্মদের পদত্যাগের কারণ সম্পর্কে নিশ্চিতভাবে কিছু জানা যায়নি। তবে নভেম্বরে সাবেক রাশিয়ান সুন্দরীকে বিয়ে করার পর তিনি এই ঘোষণা দেন। ধারণা করা হচ্ছে, সমালোচনা এড়াতেই সিংহাসন থেকে সরে দাঁড়িয়েছেন তিনি।

সুলতান মুহাম্মদের খেলাধুলার প্রতি তীব্র অনুরাগ ছিল। তিনি ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার কাউন্সিল মেম্বার ছিলেন। এছাড়া এশিয়ান হকি ফেডারেশনের প্রেসিডেন্ট এবং আন্তর্জাতিক হকি ফেডারেশনের নির্বাহী সদস্য ছিলেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!