• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

মাসউদ আজহারের অস্ত্র ও গোলাবারুদ কেনার নিষেধাজ্ঞা


আন্তর্জাতিক ডেস্ক মে ৪, ২০১৯, ০৭:২৪ পিএম
মাসউদ আজহারের অস্ত্র ও গোলাবারুদ কেনার নিষেধাজ্ঞা

ঢাকা : জাতিসঙ্ঘ জঈশ-ই মোহাম্মদের প্রধান মাসউদ আজহারকে ‘বিশ্ব সন্ত্রাসী’ হিসেবে ঘোষণা পর এবার তাঁর সম্পত্তি বাজেয়াপ্ত এবং তাঁর ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা সংবলিত একটি অফিশিয়াল নির্দেশে সই করেছে পাকিস্তান সরকার। খালিজ টাইমস তাদের এক  প্রতিবেদনে  তথ্য প্রকাশ করেছেন।

প্রতিবেদনে আরো বলা হয়, মাসউদ আজহারের ওপর যে কোনো ধরনের অস্ত্র ও গোলাবারুদ কেনার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

গত বুধবার জাতিসঙ্ঘের দায়েশ ও আলকায়েদা বিষয়ক কমিটি মাসউদ আজহারের ব্যাপারে এ সিদ্ধান্ত জানায়। আল কায়েদার সাথে সম্পর্ক থাকার অভিযোগে জঈশ-ই মোহাম্মদ প্রধানের ব্যাপারে এ সিদ্ধান্ত জানায় জাতিসঙ্ঘ।

জাতিসঙ্ঘের ওই ঘোষণার পর পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল শুক্রবার জানায়, মাসউদ আজহারের বিরুদ্ধে সরকার ব্যবস্থা নিতে যাচ্ছে। এরপর সরকার তার ব্যাপারে যথোপযুক্ত ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি নির্দেশ জারি করে।

উল্লেখ্য, ভারতের পুলওয়ামায় আত্মঘাতী হামলার পর দায় স্বীকার করে জঈশ-ই মোহাম্মদ। ওই হামলায় ভারতের আধাসামরিক বাহিনী সিআরপিএফের ৪৪ সদস্য নিহত হয়েছিল।

ওই ঘটনার পর জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদ মাউসদ আজহারকে ‘বিশ্ব সন্ত্রাসী’ ঘোষণা দিতে চেয়েছিল। কিন্তু তখন চীন এ ব্যাপারে ভেটো দেয়। গত সপ্তাহে চীন এ ব্যাপারে তাদের আপত্তি তুলে নিলে জাতিসঙ্ঘ তার ব্যাপারে এ সিদ্ধান্ত ঘোষণা করে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!