• ঢাকা
  • বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

মাহমুদউল্লাহর চোটের পর মুশফিকের ফিফটি


ক্রীড়া ডেস্ক নভেম্বর ২৩, ২০১৯, ০৯:০৩ পিএম
মাহমুদউল্লাহর চোটের পর মুশফিকের ফিফটি

ঢাকা: ইন্দোর টেস্টে তিন দিনের মধ্যে ইনিংস ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। ইডেন গার্ডেন্সে অতিমানবীয় ইনিংস কেউ না খেললে তিনদিনেই শেষ হয়ে যাওয়ার কথা। কারণ এর মধ্যেই বাংলাদেশের ৫ উইকেট চলে গেছে। মাহমুদউল্লাহর হ্যামস্ট্রংয়ে চোট পাওয়ার পর ড্রেসিংরুমে ফিরে গেছেন। মুশফিকের সঙ্গে জুটি বেঁধেছিলেন মেহেদি হাসান মিরাজ। কিন্তু  ইশান্ত শর্মার বলে স্লিপে কোহলির হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন মাত্র ১৫ রানে। তবে এক প্রান্ত থেকে লড়ে যাচ্ছেন মুশফিকুর রহিম। তিনি কতক্ষণ এই লড়াই চালিয়ে যেতে পারেন এখন সেটাই দেখার। এ রিপোর্ট লেখার সময় বাংলাদেশ ৫ উইকেটে ১৩৫ রান তুলেছে। মুশফিকুর ৫৩ রানে ব্যাট করছেন। তাইজুল তখনও রানের খাতা খুলতে পারেননি। 

২৪১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে চরম বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। প্রথম ওভারেই ফিরে যান ওপেনার সাদমান ইসলাম। মাঝে এক ওভার পর ড্রেসিং রুমের পথ ধরেন মুমিনুল হকও। 

দ্বিতীয় দিনে ৯ উইকেটে ৩৪৭ রানে প্রথম ইনিংস ঘোষণা করে ভারত। বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসে ৩০.৩ ওভারে ১০৬ রানে অলআউট হয়। এতে প্রথম ইনিংসেই পিছিয়ে পড়তে হয়েছে বিশাল ব্যবধানে। শনিবার দ্বিতীয় দিনে ন্যূনতম ৪৪ ওভার ব্যাট করতে হবে বাংলাদেশকে। এ অবস্থায় ২০ রান তোলার আগেই ৪ উইকেট হারানো ছিল ম্যাচ দুই দিনেই শেষ হয়ে যাওয়ার পূর্বাভাস। এরপর পঞ্চম উইকেটে ৬৯ রানের জুটি গড়ে ভালোই এগোচ্ছিলেন মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ। কিন্তু ব্যক্তিগত ৩৯ রানে হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে মাঠ ছাড়েন মাহমুদউল্লাহ। তাঁর বদলি হিসেবে ব্যাট করতে নেমেছেন মেহেদী হাসান মিরাজ। তাঁর একটি ক্যাচ ফেলেছেন আজিঙ্কা রাহানে। 

আপাতত ম্যাচটা তৃতীয় দিনে টেনে নিতেই কষ্ট হচ্ছে বাংলাদেশের। অধিনায়ক মুমিনুল হক সুবিধা করতে পারেননি দ্বিতীয় ইনিংসেও। দলের ইনিংসে তৃতীয় ওভারে আউট হয়েছেন সেই ইশান্তের বলেই। সাদমান ৫ বল খেললেও তাঁর চেয়ে একটি বল বেশি খেলতে পেরেছেন মুমিনুল। যদিও স্কোর দুজনেরই সমান-০। প্রথম ইনিংসেও শূন্য রানে আউট হওয়ায় ‘পেয়ার’ বা চশমা পেলেন মুমিনুল। দলের বিপর্যয় রুখতে মুশফিকের আগের নামা উচিত ছিল কি না, সে প্রশ্ন থেকেই যায়।

ষষ্ট ওভারে উমেশ যাদবের বলে বাজে শট খেলে ক্যাচ দেন মিঠুন (৬)। পরের ওভারে ইমরুল কায়েসকে স্লিপে শিকার করেন ইশান্ত। ইমরুলের ব্যাট ছুঁয়ে যাওয়া বল তৃতীয় স্লিপে তালুবন্দী করেন কোহলি। মাত্র ৫ রান করতে পেরেছেন বাংলাদেশের এই ওপেনার। দুই টেস্টেই চরম ব্যর্থতার পরিচয় দিলেন তিনি।

সোনালীনিউজ/আরআইবিএম/এএইচ

Wordbridge School
Link copied!